হামলাকারী ৫ জনের ছবি প্রকাশিত

হামলাকারী ৫ জনের ছবি প্রকাশিত

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্কঃ রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলাকারী ৫জনের ছবি সাইট ইন্টেলিজেন্সে প্রকাশের ঘণ্টাখানেক পর নিহত ওই হামলাকারীদের ছবি প্রকাশ করেছে পুলিশ। ২ জুলাই (শনিবার) রাত ১০টা ৫১ মিনিটে পুলিশ সদরদপ্তর থেকে গণমাধ্যমে পাঠানো ছবিগুলো  সাইট ইন্টেলিজেন্সে প্রকাশিত ছবিগুলোর সঙ্গে মিল রয়েছে।


গুলশানে হামলাকারী নিহত ৬ জঙ্গির মধ্যে ৫ জনের নাম জানা গেছে। এরা হলো: আকাশ, বিকাশ, ডন, বাঁধন এবং রিপন।  যদিও সেনাবাহিনির পক্ষ থেকে ৬ সন্ত্রাসী নিহত এবং একজন সন্দেহভাজন আটক হওয়ার কথা জানানো হয়েছিল। এছাড়া বেরিয়ে এসেছে তাদের মূল পরিকল্পনাকারীর নামও। এরা জঙ্গি সংগঠন জেএমবি (জামা’আতুল মুজাহিদিন বাংলাদেশ) সক্রিয় সদস্য হিসেবে পরিচিত। এদের বেশিরভাগ সদস্য দেশের উত্তরাঞ্চলে সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিটি হামলার সঙ্গে জড়িত। থান্ডারবোল্ট অপারেশনে এই চক্রের ছয় সদস্যের প্রত্যেকের মৃত্যু হয়েছে। শনিবার বিকেলে রাজারবাগ পুলিশ লাইনে ওই ঘটনায় নিহত দুই পুলিশ কর্মকর্তার নামাজে জানাজা শেষে পুলিশের মহাপরিচালক (আইজিপি) এ কে এম শহীদুল হক জানান, নিহত সন্ত্রাসীরা বাংলাদেশি। এবং ৫ জনকে অনেক দিন ধরেই খুঁজছে পুলিশ।


সূত্র বলছে, কিছুদিন আগে কুড়িগ্রামে ধর্মান্তরিত মুক্তিযোদ্ধা হোসেন আলী হত্যা মামলায় এরা সম্পৃক্ত ছিল। ওই সময় এ মামলায় গ্রেফতারকৃতদের দেয়া ১৬৪ ধারায় জবানবন্দিতে ডন ও বাঁধনের নাম বেরিয়ে আসে। ডন ছিল রংপুরে জাপানি নাগরিক কুনিও হোশি হত্যা মামলার আসামি। কিন্তু এরা এতই ধূর্ত ছিল যে আইনশৃংখলা বাহিনী এদের নাগাল পাচ্ছিল না। এদের মূল পরিকল্পনাকারী ২ ব্যক্তির ডাক নাম জাহাঙ্গীর ও সাকিব মাস্টার। এ দু’জন উত্তরাঞ্চলে অবস্থান করে এ পর্যন্ত বেশ কিছু নাশকতামূলক ঘটনা ঘটাতে সক্ষম হয়েছে। পুলিশের কাছে তথ্য ছিল জাহাঙ্গীর উত্তরাঞ্চলে ছদ্মনাম ‘রাজীব ঘোষ’ ধারণ করে অবস্থান করছে। জাহাঙ্গীরের বাড়ি গাইবান্ধা জেলার সাঘাটায়। তবে এ দু’জনকেও আইনশৃংখলা বাহিনী এখন পর্যন্ত গ্রেফতার করতে সক্ষম হয়নি।


শুক্রবার রাতে গুলশান ২ এর ৭৯ নম্বর রোডের ৫নং বাড়িতে অবস্থিত হলি আর্টিসান রেকারি রেস্টুরেন্টে হামলা চালায় কয়েকজন অস্ত্রধারী। ওই সময় রাতের খাবার খেতে আসা লোকজনকে জিম্মি করে তারা। পরে শনিবার সকালে সেনাকমান্ডোর নেতৃত্বে পরিচালিত যৌথ অভিযানে ৬ সন্ত্রাসী নিহত হওয়ার খবর জানায় আন্তঃবাহিনি জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)। রেস্টুরেন্টের ভেতর থেকে ২০ বিদেশি লাশ উদ্ধারের খবরও জানানো হয়। তবে এর আগেই শুক্রবার রাতেই সন্ত্রাসীদের বোমার আঘাতে নিহত হন দুই পুলিশ কর্মকর্তা। এদিকে, সম্মিলিত সামরিক হাসপাতালে লাশ শনাক্তের পর আইএসপিআর থেকে জানানো হয়, রেস্টুরেন্টের ভেতরে নিহতদের মধ্যে ১৭ জন বিদেশি এবং তিন জন বাংলাদেশি।


উল্লেখ্য, শুক্রবার রাতে সন্ত্রাসী হামলার কয়েক ঘণ্টা পরই সাইট ইন্টেলিজেন্স আইএসের মুখপাত্র হিসেবে পরিচিতি ‘আমাক’ এজেন্সির বরাত দিয়ে জানিয়েছিল, এই ঘটনার দায় স্বীকার করেছে আইএস। ২০ জনকে হত্যার খবরও দেয়া হয়। শনিবার সকালে যৌথ অভিযানে ঠিক ২০ জনের মৃতদেহই উদ্ধার করা হয়েছে।

এসবিডি নিউজ ডেস্ক