যুদ্ধ: মানুষ ভার্সেস অমানুষ!

যুদ্ধ: মানুষ ভার্সেস অমানুষ!
ছবি: করবী মিজান রিভি।

করবী মিজান রিভি: ভাবসিলাম কিছু লিখবনা, কিন্তু বাধ্য হচ্ছি। সত্যি কথা বলতে কি, হলি আরটিসান এ যা হইল এইটা হওয়ারই কথা ছিল। দেশের অন্যান্য জায়গায় যখন হচ্ছিল আমরা চোখ বন্ধ করে এতদিন বসে ছিলাম। ঢাকা সবচেয়ে নিরাপদ, ঢাকায় কিছু হচ্ছেনা মানে মাথা না ঘামালেও হয়। আর ঢাকায় যা হচ্ছিল তা তো নাস্তিকদের উপর। আমি তো নাস্তিক না আমার কি। এইটা যে ভুল তা আমাদের খুব বাজে ভাবে শিখতে হইল। আপনার আমার মত মুসলিম দের কে কিন্তু কালকে ছাড় দেয়া হয় নাই। মাথায় কিছু ঢুকল কি?


আরেকটি সত্য কথা যেটা আমার বন্ধুরা বুঝতে চাচ্ছেন না, সেটা হল, পদক্ষেপ না নিলে, হলি আরটিসান এর ঘটনা মাত্র শুরু। সামনে আরও হবে। ইহা আপনার লজিকে সত্য ইসলাম নাকি ইহা ইহুদি নাসারা শিআইএ পাকিস্তান ভারত এর ষড়যন্ত্র তা নিয়ে আপনি কচলাইতে পারেন কিন্তু আসল সমস্যা থেকে আপনি আসলে দূরে। এই জঙ্গিরা আপনার পোস্ট করা কোরআনের আয়াত দেখে বদলে যাবেনা। এরা ভালমত ব্রেইন ধোলাই করা, ভাল মত ট্রেইন্ড। আপনার আরেকজনের স্ট্যাটাস থেকে ভাল লাগা আয়াত কপি করা আর রিকশাওয়ালা পিটানো অভিজ্ঞতা এখানে তুচ্ছ।

বিদেশিদের ইসলাম ফোবিয়া নিয়ে কথা বলার আগে এখন ভেবে দেখুন, একজন মুসলিম হয়ে আজকে যদি কোন বাসে চলার সময় দশজন মোল্লা কে একই বাসে বসে থাকতে দেখেন আপনার বুক কাঁপবে না? সিনেপ্লেক্স এ হলিউডি ছবি দেখে, নামিদামি স্কুল কলেজে ভারসিটিতে পড়ে, রেস্টুরেন্টে বন্ধুদের সাথে গেম অফ থ্রন্স নিয়ে আড্ডা, ব্লু লেগুনে গিয়ে একটু দ্রিঙ্ক করা আবার সেহ্রি নাইটে সেলফি দিয়ে নিরাপদ জীবন যাপন করা মোডারেট মুসলিম জীবনে আপনি অভ্যস্ত। কখনও ভেবেছেন মাদ্রাসার একজন দরিদ্র ছাত্রর জীবন যে আপনার চেয়ে ভিন্ন হতে পারে? আপনার জীবন যাপন কে সে কি দৃষ্টিতে দেখে? মাদ্রাসার শিক্ষকদের যোগ্যতা নিয়ে ভেবেছেন? তারা কি শিখায়? জাকাত, দান-খয়রাত, গরুর চাম্রা দান করে জান্নাত কামায় ফেলসেন বলে স্বস্তির ঢেকুর তুলতেসেন তখন সে হয়ত ভাবতেসে মাদ্রাসা পাস এর পর সে কি করবে। এই পঙ্গু শিক্ষা বেবস্থা দিয়ে আখিরাত চলতে পারে দুনিয়া চলেনা। ইমাম মুয়াজ্জিন কয়জন হয়, হইলেও তাদের বেতন কত? বেতন আসে আপনার দান থেকে। তাকে কিন্তু ভিক্কা করেই বাচতে হচ্ছে। আর যে চাকরি পায় নাই সে কি করবে? এত এত মাদ্রাসার ছাত্র রা কই যায় কি করে? নন মাদ্রাসা ব্রেঈন অয়াসড যারা আছে তারা কত্থেকে আসে আপনি কি জানেন? আপনার ছেলে মেয়ে ভাই বোন একটু বেসি ধার্মিক দেখে হয়ত আপনি খুশি। ধার্মিক হইলে সমস্যা না তারা যে কার দ্বারা ব্রেঈন অয়াসড না সেটা নিশ্চিত তো? কালকের জঙ্গিদের একজন নাকি ইংলিস মিডিয়াম স্কুলের ছাত্র। কিছু বুঝলেন? আগেও কিন্তু বড় বড় পাবলিক/ প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, জঙ্গি তৎপরতার সাথে জড়িত অভিযোগ পাওয়া গিয়েছে।


ওআজ মাহফিলে কি কি বলে আপনি কি কখনও সুনেছেন? কারা শুনে এগুলা? যারা শুনে তারা কিন্তু একেই সঠিক ইসলাম জানে। আর তাদের সংখা আপনার আমার চেয়ে বেসি। গলিতে গলিতে জমি দখল করে তৈরি করা মসজিদের জুম্মার কুতবা ভাল করে শুনে দেখেন। ৫০% কথা বার্তাই ঘৃণা বিষয়ক। তখন আপনি ঝিমান নাইলে মাথা নাড়ানো দরকার নারান, বাসায় এসে ভুলে যান কিন্তু এরা কিভাবে ভাবছে আপনি কি জানেন? জানেন যে না তার প্রমান হলি আরটিসান। রাগ লাগছে পড়ে? অজুহাত খুঁজছেন?

নাকি ভাবছেন আরেক দেশে চলে যাবেন? কোন দেশ সেইফ শুনি? এন্টারক্টিকা? আপনি কি ভাবছেন আমেরিকা, অস্ট্রেলিয়া আপনাকে মুসলিম জেনেও জামাই আদর করে নিবে? সেই দেশের মানুষ রেশিস্ট আপনার চেয়ে কম না। আপনি কি জেনে শুনে আফগান সিরিয়ান মুসলিমদের ঢুকতে দিবেন এই দেশে? আইসিসের দক্ষিন এশিয়া প্রধান নাকি একজন কানাডিয়ান বাংলাদেশি। আরও আশা করেন এমনি এমনি ভিসা দিবে?


দিন আরও খারাপ সামনে!সারা পৃথিবীর জন্যই!আইসিসের এজেন্ডা ২০২০ এর মধ্যে পুরা দক্ষিন এশিয়া দখল করা। তারা কিন্তু কাজ করেই যাচ্ছে। সরকার চাইসিল, জেএমবি এর একদম ১২টা বাজায় দিসিল। চাইলেই আইসিস কে ঠেকান সম্ভব। পলিটিকাল কন্সপিরাসি আর কাদা ছুঁড়াছুঁড়ি করে লাভ নাই। আপনাকে আমার সাথে সব কিছু তে একমত হতে হবেনা, কিন্তু আসল সমস্যা টা বুঝেন। আসল সমস্যা হল, নাস্তিক হিন্দু বৌদ্ধ বিদেশির পর আপনার আমার মত “কম মুসলিম” দেরকেই ধরা হবে!সত্য ইসলাম মিথ্যা ইসলাম স্ট্যাটাস কাজে আসবেনা তখন। হেস ট্যাগ দিয়ে “প্রে ফর বাংলাদেশ” কাজে আসবেনা!বাঁচতে চাইলে নাস্তিক হিন্দু বৌদ্ধ খিস্টান আদিবাসি সবাই কে নিয়েই বাঁচতে হবে। মানুষ ভার্সেস অমানুষ।


লেখাটি সংগৃহীত। করবী মিজান রিভি’র ফেসবুক স্ট্যাটাস থেকে তার অনুমতিক্রমে প্রকাশিত।।

এসবিডি নিউজ ডেস্ক