স্বাগতম :
আজ: সোমবার, জুলাই ১১, ২০১৬
ডিএনসিসি উপনির্বাচন: ৩ মাসের জন্য স্থগিত বাগদাদে আত্মঘাতী বোমা বিস্ফোরন অতিরিক্ত ডিআইজি পদমর্যাদায় রদবদল অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিব পর্যায়ে রদবদল নাখালপাড়ায় জঙ্গি অভিযান: নিহত ৩ দেশ কেন মাদক থেকে মুক্ত হতে পারছে না? মুক্তিযুদ্ধের সর্বাধিনায়কের স্বদেশ প্রত্যাবর্তন দিবস নির্মল সেনের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত পুলিশ সপ্তাহ শুরু শৈত্যপ্রবাহে বিপাকে শ্রমজীবী মানুষ

কফি সম্পর্কে জানুন, সুস্থ থাকুন

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্কঃ নিয়মিত কফি পান করলে ক্ষতির চেয়ে উপকারই বেশি হয়। সারাদিনের ক্লান্তি দূর করার জন্য এককাপ কফি জুড়ি নেই। শুধু কী তাই? অফিসে কাজের ফাঁকে, বন্ধুদের সাথে আড্ডা, প্রিয়জনের সাথে সময় কাটানো, সারাদিন কাজের শেষে বাড়ি ফেরার পর সবকিছুর মাঝে একটুখানি প্রশান্তি যেন এককাপ কফি। অনেকেই মনে করেন কফি শরীরের জন্য অনেক ক্ষতিকর। আসলে তা নয় নিয়মিত কফি পান করলে আমাদের শরীরে ক্ষতির চেয়ে উপকারই বেশি হয়।

 …

ইংল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয়য়ের গবেষকরা কফির প্রভাব নিয়ে একটি সমীক্ষা চালিয়েছেন। তারা জানান যে, দিনে অন্তত ৩-৪ কাপ কফি খেলে শরীরে সেরকম কোনো গুরুতর প্রভাব পড়ে না। তবে কেউ যদি ঘন ঘন কফি পান করে তাহলে তার নানারকম ক্ষতি হতে পারে। আসুন জেনে নিই কফি আমাদের কি কি উপকার করে।

এক.
কফি মাথা ব্যাথা কমাতে বেশ কার্যকরি।বেশি মাথা ব্যথা ও মাইগ্রেনের ওষুধে সামান্য পরিমাণে ক্যাফেইন থাকে।

দুই.
কফি খুবই কার্যকরি এন্টিঅক্সিডেন্ট।

তিন.
ডায়াবেটিক কন্ট্রোলে নিয়মিত পরিমিত পরিমাণ কফি পান করলে হার্টের অসুখ নিয়ন্ত্রণ হয়, ডায়াবেটিক নিয়ন্ত্রণে থাকে।

চার.
ত্বকের ক্যান্সার থেকে রক্ষা করে কফি। নিয়মিত কফি পান করলে স্কিন ক্যান্সার ও দেহের অন্য অংশে ক্যান্সারের আশঙ্কা কমে।

পাঁচ.
কফি উত্তেজনা কমায়। যাদের উত্তেজনার কারণে রাতে ভালোভাবে ঘুম হয় না, তারা শোবার আগে কিছুক্ষণ কফির গন্ধ শুকতে পারেন। কফির অ্যারোমা আপনার উত্তেজনা কমিয়ে দেবে।

ছয়.
চুলপড়া কমাতে সাহায্য করে কফি। সপ্তাহে একদিন কফি বিন অথবা কফি ডাস্ট পানিতে জ্বাল দিয়ে চুলে লাগালে চুলপড়া কমে যাবে।চুল হবে উজ্জ্বল সিল্কি।

সাত.
রূপচর্চায় কফি ডাস্ট ভালো স্ক্রাবের কাজ করে। কফি প্যাক মুখের রোদে পোড়া ও এন্টিরিংকেল দূর করে।

আট.
পারফিউমের সঠিক ঘ্রাণ বুঝতে সাহায্য করে কফি। সাধারণ নিয়ম হচ্ছে আলাদা আলাদা তিনটার বেশি পারফিউমের ঘ্রাণ নিলে সঠিক ঘ্রাণটা আর পাওয়া যায় না। তাই সঠিক সুবাস পাওয়ার জন্য প্রতিবার পারফিউমের ঘ্রাণ নেওয়ার আগে একবার কফিবিন অথবা কফির সুবাস নিন। তাহলে আপনি সুবাসের ক্ষেত্রে যেটা চাচ্ছেন সেটাই পাবেন।

নয়.
আলঝাইমারস হতে দেয় না কফি। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই রোগ দেখা দেয়। নিয়মিত কফি পান করলে আলঝাইমারসের আশঙ্কা কমে।

দশ.
কোলন সার্জারি তাড়াতাড়ি সারিয়ে তুলে কফি। কোলন সার্জারি হলে পেট পরিষ্কার রাখা খুব জরুরি। রোজ কফি পান করলে আপনার পেট থাকবে পরিষ্কার আর আপনি তাড়াতাড়ি সেরে উঠবেন।


তো কফি পানকে ভয় না পেয়ে নিয়মিত ও পরিমিত কফি পান করুন এবং আপনার আপনজনদের মাঝে যারা এই সমস্যাগুলোতে ভুগছে তাদের কফির উপকারিতা সম্পর্কে বলুন। ভালো থাকুন, সুস্থ থাকুন।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • কফি পানে দীর্ঘায়ু পাওয়া সম্ভব!
  • নিয়মিত কফি পানে আত্মহত্যার প্রবণতা ৫০ শতাংশ কমে যায়
  • চা পান করুন,সুস্থ থাকুন
  • নিয়মিত টমেটো খান,সুস্থ্য থাকুন
  • কফি পান করুন,সুস্থ থাকুন