ঐতিহ্য তুলে ধরতে অভিজাত এলাকায় রিক্সা

ঐতিহ্য তুলে ধরতে অভিজাত এলাকায় রিক্সা

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ গুলশান এলাকায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে ১০ আগস্ট (বুধবার) থেকে চলতে শুরু করেছে হলুদ-কালোর মিশ্রণে বিশেষ রিক্সা। প্রশিক্ষিত রিক্সাচালকরা এসব রিক্সার চালকের আসনে থাকবেন। এ সবের পাশাপাশি রিক্সাগুলোতে ভেসে উঠছে ঢাকাই ঐতিহ্য। মুলত বিদেশিদের কাছে ঢাকার ঐতিহ্য তুলে ধরতেই রিক্সাগুলোর পেছনে থাকছে প্রায় হারাতে বসা রিক্সাচিত্র। আর  সংশ্লিষ্ট এলাকার সোসাইটিগুলো নিয়েছে এমন অভিনব উদ্যোগ।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ফেসবুক পেজ ‘আমরা ঢাকা’তে এ সম্পর্কে বলা হয়, ঢাকার রিক্সা মানেই উজ্জ্বল রঙে জীবনের ছবি। রিক্সাচিত্র ঢাকার ঐতিহ্য। অথচ স্ক্রিন প্রিন্টের যুগে হারিয়ে যাচ্ছে রিকশাচিত্র। কূটনৈতিক এলাকাতে চালু হচ্ছে নতুন রিক্সা সার্ভিস। ভিনদেশীদের কাছে ঢাকার ঐতিহ্যকে তুলে ধরতে এসব নতুন বিশেষ রিক্সায় আঁকা হচ্ছে রিক্সাচিত্র। সংশ্লিষ্ট এলাকার সোসাইটিগুলো নিয়েছে এমন উদ্যোগ।’ বুধবার গুলশান পুলিশ প্লাজার সামনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে এই বিশেষ রিক্সা ও নগর সার্কুলার বাস সার্ভিস ‘ঢাকা চাকা’র উদ্বোধন করা হয়।

সিটি করপোরেশন জানা গেছে, গুলশানে ২০০, বনানীতে ২০০, বারিধারা ও নিকেতনে ৫০টি করে বিশেষ রঙের রিক্সা চলবে। রিকশাচালক ও মালিকদের বিস্তারিত পরিচয় নেওয়া হয়েছে। একটি রিক্সার জন্য চালক থাকছেন তিনজন। বিভিন্ন গন্তব্যের ভাড়া নির্ধারণ করে বানানো তালিকা প্রতি রিকশায় লাগিয়ে দেয়া হয়েছে। এরই মধ্যে বেশ উৎসাহের সঙ্গে ওই এলাকার সাধারণ মানুষদের এসব রিক্সায় চলাচল করতে দেখা গেছে।

নিজস্ব প্রতিনিধি