গুলশান হামলা: তামিম-জিয়া ঢাকায়, নতুন সংযোজন ‘মারজান’

গুলশান হামলা: তামিম-জিয়া ঢাকায়, নতুন সংযোজন ‘মারজান’

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় মারজান (সাংগঠনিক নাম) নামে আরো এক মাস্টার মাইন্ডের সাংগঠনিক নাম পেয়েছে পুলিশ। সঙ্গে তার একটা ছবিও। তবে বিস্তারিত কোনো তথ্য পাওয়া যায়নি।

১২ আগস্ট (শুক্রবার) সকালে ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। তিনি জানান, তার ফেসবুক আইডিতে হামলার ছবি দেয়া হয়েছিল। গোপন টেক্সট বা আপসের মাধ্যমে গুলশান হামলার ছবি তার কাছে পাঠানো হয়েছিল। সে তা ওপেন করেছিল। পুলিশ এক জঙ্গির মোবাইল থেকে তা উদ্ধার করেছে।

গুলশানে হামলার পর সেখান থেকে জঙ্গিরা তথাকথিত মারজানের কাছে ছবি ও তথ্য পাঠিয়েছে। মনিরুল ইসলাম জানান, তিনি বাংলাদেশের নাগরিক এবং ঢাকাতেই রয়েছেন। তিনি আরও জানান, তার যে ছবি পাওয়া গেছে, সেই ছবি নিয়ে তদন্ত চলছে। গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁ ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় হামলার মাস্টার মাইন্ড তামিম আহমেদ চৌধুরী ও সেনাবাহিনী থেকে বহিষ্কৃত মেজর সৈয়দ মো. জিয়াউল হক ঢাকায় রয়েছেন বলে জানিয়েছেন কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান ও অতিরিক্ত পুলিশ কমিশনার মো. মনিরুল ইসলাম।

তিনি বলেন, ‘আমাদের ধারণা, তারা ঢাকাতেই আছেন। তাদের ধরতে আমরা চেষ্টা করছি। এছাড়া অন্য সবার কাছে সহযোগিতা চাওয়া হয়েছে। তাদের ধরিয়ে দিতে পারলে ২০ লাখ টাকা করে পুরস্কারের ঘোষণাও হয়েছে।’ মনিরুল ইসলাম বলেন, ‘তাদের দু’জনকে গ্রেফতারের সর্বাত্মক চেষ্টা চলছে।’

প্রসঙ্গত, হলি আর্টিজান রেস্তোরাঁ ও শোলাকিয়ায় হামলার মাস্টার মাইন্ড সেনাবাহিনী থেকে বহিষ্কৃত মেজর সৈয়দ মো. জিয়াউল হক ও তামিম চৌধুরীকে ধরিয়ে দিতে ইতিমধ্যেই ২০ লাখ টাকা করে ৪০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছে পুলিশ। ১ জুলাই হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনায় কানাডিয়ান প্রবাসী বাংলাদেশি তামিম আহমেদ চৌধুরী ও সেনাবাহিনীর চাকরিচ্যুত মেজর জিয়াকে মাস্টারমাইন্ড হিসেবে উল্লেখ করেছিল পুলিশ। তাদের প্রত্যেককে ধরিয়ে দিতে সেসময় ২০ লাখ টাকার পুরষ্কারও ঘোষণা করে পুলিশ।

উল্লেখ্য, হলি আর্টিজানে জঙ্গি হামলায় দুই পুলিশ কর্মকর্তাসহ ২২ জন নিহত হয়। সেনাবাহিনীর অপারেশন থান্ডারবোল্টে ৬ জঙ্গি নিহত হন।

এসবিডি নিউজ ডেস্ক