স্বাগতম :
আজ: বুধবার, আগস্ট ১৭, ২০১৬
সুন্দরবনে বন্দুকযুদ্ধ: নিহত ২ শেয়ার কেনাবেচায় নতুন নির্দেশনা অভিন্ন ভিসা পদ্ধতির সুপারিশ যুক্তরাষ্ট্রের টেক্সাসে গির্জায় হামলা দুদক ফাঁদে ওয়াকফের সহকারী প্রশাসক মৃত মানবীর অবয়ব (ফাতেমা হক মুক্তা) পটুয়াখালীতে দেশের সর্ব বৃহৎ বিদ্যুৎ কেন্দ্র শীতের সবজিতে ঘাটতির আশঙ্কা সংবিধানের সার্বভৌমত্ব রক্ষা করা আমাদের দায়িত্ব ঐতিহাসিক জেল হত্যা দিবস

শ্রীলঙ্কার নতুন ইতিহাস

ক্রীড়া প্রতিবেদক, এসবিডি নিউজ24 ডট কম: শ্রীলঙ্কার বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথের বোলিয়ের তোপে হোয়াইটওয়াশের লজ্জায় পরতে হলো টেস্টের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে।একই সাথে হারাতে হলো টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষস্থানটাও।


প্রথম বারের মতো অস্ট্রেলিয়াকে ৩-০ তে হোয়াইওয়াশ করে মরালি-ওয়ার্ন সিরিজ জিতে ইতিহাস গড়লো স্বাগতিক শ্রীলঙ্কা।


তিন ম্যাচ সিরিজে ৩-০তে-ই হারার অভিজ্ঞতা অস্ট্রেলিয়ার জন্য মাত্র তৃতীয়বার। অস্ট্রেলিয়া ২ ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে হেরেছে ৪বার। আর দু’বার হেরেছে ৪-০ ব্যবধানে ৪ ম্যাচ সিরিজে। অস্ট্রেলিয়ার তাদের ইতিহাসে যে নয়বার ধবল-ধোলাই হয়েছে, ৫ বার-ই হয়েছে এশিয়ায়। এর মধ্যে ৪টি ধবল​ধোলাই-ই হয়েছে গত ৫ বছরে।


প্রথম ২ ম্যাচের মতো সিরিজের তৃতীয় ম্যাচেও সেই রঙ্গনা হেরাথকে নিয়েই ভুগতে হয়েছে অস্ট্রেলিয়াকে। ২ ইনিংস মিলিয়ে ১৩টি উইকেট নিয়ে সফরকারীদের নাজেহাল করে দিয়েছেন বাঁহাতি এই স্পিনার। দ্বিতীয় ইনিংসে ৩২৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার ইনিংস গুটিয়ে গেছে ১৬০ রানে। প্রথম ইনিংসে ৬ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে হেরাথ নিয়েছেন ৭টি উইকেট।


শুরুটা অবশ্যই ভালোই হয়েছিল অস্ট্রেলিয়ার। উদ্বোধনী জুটিতে আসে ৭৭ রান। এরপর ১ উইকেটে ১০০ রান থেকে ১৬০ রানেই থেমে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। সর্বোচ্চ ৬৮ রানের ইনিংস এসেছে ওয়ার্নারের ব্যাট থেকে। ২ উইকেট নেয়া অফ স্পিনার দিলরুয়ান পেরেরা শন মার্শকে (২৩) আউট করলেন। তারপর একই ওভারে অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ (৮) ও অ্যাডাম ভোজেসকে (১০) আউট করেন। পেরেরা তুলে নেন সর্বোচ্চ ৬৮ রান করা ডেভিড ওয়ার্নারকে। ১১৪ রানে ৪ উইকেট হারিয়ে ধুকতে থাকা অস্ট্রেলিয়াকে চরম ধাক্কা দিয়েছেন হেরাথই।


এর ফলে খুব স্বাভাবিক ভাবে ম্যাচের সেরা হয়েছেন হেরাথ। সাথে এই সিরিজের সেরা খেলোয়াড়ও নির্বাচিত হন তিনি।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • ক্রিকেটে নতুন ইতিহাসঃ জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ
  • জয়াবর্ধনে ও দিলশানের তান্ডবে শ্রীলঙ্কার জয়
  • শ্রীলঙ্কাকে ১৫ রানে পরাজিত করলো অস্ট্রেলিয়া
  • শ্রীলঙ্কার জয়।। ৪ মার্চ ফাইনালে মুখোমুখি অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা
  • ঢাকার জয় এবং মাশরাফির প্রমাণ