ব্রাজিলের স্বপ্ন পূরণ

ব্রাজিলের স্বপ্ন পূরণ

ক্রীড়া প্রতিবেদক,এসবিডি নিউজ24 ডট কম: অবশেষে পূরণ হলো সেই স্বপ্ন। অলিম্পিক ফুটবলের অধরা সোনার আক্ষেপ ঘুচলো ব্রাজিলের। বিশ্বকাপে ব্রাজিলের পাঁচ-পাঁচটি শিরোপা।  অথচ অলিম্পিক ফুটবলে স্বর্ণ জিততে পারেনি একবারও। নেইমাররা ব্রাজিলিয়ানদের সেই স্বপ্নের সোনাটাই এনে দিলেন ঘরের রিও অলিম্পিক গেমস থেকে। ফাইনালে জার্মানিকে পেনাল্টি শুট আউটে ৫-৪ গোলে হারিয়ে প্রথমবারের মতোঅলিম্পিক ফুটবলের চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল।


এই ম্যাচটিতে একাধারে ছিল অধরা সোনার আক্ষেপ এবং প্রতিশোধের। কারণ গত বিশ্বকাপের সেমিফাইনালে এই জার্মানির কাছে লজ্জাজনকভাবে হেরে বিদায় নিতে হয়েছিল ব্রাজিলকে।


ম্যাচ শুরুর ২৭ মিনিটের মাথায় আক্রমণে যাওয়ার সময় নেইমারকে ফাউল করায় ডি-বক্সের কিছুটা বাইরে থেকে ফ্রি-কিক পায় রজারিও মিকেলের শিষ্যরা। ৩০ গজ দূর থেকে দুর্দান্ত এক ফ্রি-কিকে গোল করে দর্শকদের উল্লাসে মাতান ব্রাজিলিয়ান অধিনায়ক। এই উল্লাস বেশীক্ষণ স্থায়ী হয়নি। বিরতির পর খেলার ৫৯ মিনিটে অধিনায়ক ম্যাক্স মেয়ারের গোলে সমতায় ফেরে জার্মানি।


উত্তেজনাকর এই ম্যাচে দুই দল-ই অনেক গুলো সহজ সুযোগ পেয়ে ও কাজে লাগাতে না পারায় নির্দিষ্ট সময় পর অতিরিক্ত সময়েও খেলা অমীমাংসীত থাকে। যার ফলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে পুরো ম্যাচ জুড়েই ছিল ‘ব্রাজিল’ ‘ব্রাজিল’ গগনবিদারী চিৎকার।


টাইব্রেকারের প্রথম ৪ শটে দু’দলই গোলের দেখা পায়। যওি নিলস পিটারসেনের পঞ্চম শটটি ঠেকিয়ে দেন ব্রাজিলের গোলরক্ষক ওয়েভারটন। ৭৮ হাজার দর্শকের ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে উত্তেজনার বারুদ জ্বলে। নেইমার গোল করতে পারলেই ব্রাজিল চ্যাম্পিয়ন এবং ব্রাজিলের এই প্রজন্মের সেরা খেলোয়াড় চাপ জয় করে গোলটা করলেন। বিস্ফোরণ গোটা স্টেডিয়ামে। সেই সাথে পুরো ব্রাজিলেও। পেলে-জিকো-রোনালদো-রোনালদিনহোরা না পারলেও প্রজন্মের পর প্রজন্মে বয়ে বেড়ানো অলিম্পিক সোনা না জিততে পারার দুঃখটা অবশেষে …
ঘুচালেন নেইমার-জিসাসরা-উইভারটনরা।

ক্রীড়া প্রতিবেদক