প্রায় ৫৬ লাখ টাকা জরিমানা

প্রায় ৫৬ লাখ টাকা জরিমানা
নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ রাজধানীর হাজারীবাগ থেকে ট্যানারি না সরানোর জন্য ক্ষতিপূরণ দিতে হয়েছে ৯৮ প্রতিষ্ঠানকে। গত ৬ দিনে সরকারি কোষাগারে ৫৫ লাখ ৯০ হাজার টাকা জমা হয়েছে বলে দাবী করেন শিল্প সচিব। সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন রিট আবেদনকারীর পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ।


সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে ৫ সদস্যের আপিল বিভাগের বেঞ্চে এই প্রতিবেদন নিয়ে শুনানি অনুষ্ঠিত হয়। আদালতে আজ ট্যানারি মালিকদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার ফজলে নূর তাপস ও ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরী। রিট আবেদনকারী পক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।


এর আগে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ এই আদেশে পরিবেশের ক্ষতিপূরণ হিসেবে ১৫৪ ট্যানারি মালিককে প্রত্যেকদিন ১০ হাজার টাকা করে সরকারি কোষাগারে জমা দেয় নির্দেশ দেন। তবে হাইকোর্ট ৫০ হাজার টাকা করে জরিমানা করেছিল।


মনজিল মোরসেদ জানান, শিল্প সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া হাইকোর্টের সংশ্লিষ্ট শাখা দেয়া প্রতিবেদনে জানিয়েছেন। সোনালী ব্যাংকের শিল্প ভবন কর্পোরেট ব্রাঞ্চের মাধ্যমে ট্যানারি মালিকরা জরিমানা পরিশোধ করেছেন।


হাজারীবাগ থেকে সাভারে স্থানান্তর না করা পর্যন্ত ১৫৪ ট্যানারি শিল্প মালিককে প্রতিদিন ৫০ হাজার টাকা করে জরিমানা করেছিলেন হাইকোর্ট। গত ১৮ জুলাই জরিমানার পরিমাণ কমিয়ে ১০ হাজার টাকা ধার্য করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এ জরিমানার অর্ধেক লিভার ফাউন্ডেশনকে দেয়ার আদেশও দেন সর্বোচ্চ আদালত।


২০০১ সালে ট্যানারি শিল্প হাজারীবাগ থেকে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। দীর্ঘদিন ধরে ওই আদেশ বাস্তবায়ন হয়নি। সরকারপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে পরে কয়েক দফা সময় বাড়িয়ে ২০১১ সালের ৩০ এপ্রিল পর্যন্ত করা হয়। কিন্তু এ সময়ের মধ্যেও স্থানান্তর না হওয়ায় আদালত অবমাননার মামলা করেন পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষ থেকে মনজিল মোরসেদ।


এ মামলার পরিপ্রেক্ষিতে ২০১৪ সালের ১৫ এপ্রিল আদালত অবমাননার রুল জারি করেন হাইকোর্ট। পরে গত বছরের ২১ এপ্রিল আদালতের তলবে হাইকোর্টে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দেন শিল্প সচিব।


উল্লেখ্য, ২৭ জুন হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে বাংলাদেশ ট্যানারিজ অ্যাসোসিয়েশন ও ফিনিশড লেদার অ্যাসোসিয়শন। গত ২৮ জুন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে শুনানির জন্য আবেদনটি পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। পরে ১৭ জুলাই পূর্ণাঙ্গ বেঞ্চে এ আবেদনের শুনানি শেষে জরিমানা কমিয়ে প্রতিদিন ১০ হাজার টাকা করে নির্ধারণ করা হয়।

নিজস্ব প্রতিনিধি