স্বাগতম :
আজ: মঙ্গলবার, আগস্ট ২৩, ২০১৬
উবারের নতুন সেবা ’উবারহায়ার’ ইতালি সফরে প্রধানমন্ত্রী অরকা অস্ট্রেলিয়ার নতুন কমিটি পরলোকে কথাসাহিত্যিক শওকত আলী জাবেদ পাটোয়ারী পরবর্তী আইজিপি পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’: নিহত ১ এমপি পুত্রের ঝুলন্ত লাশ উদ্ধার নয়াদিল্লির একটি কারখানায় আগুন পদ্মা সেতু: আশানুরূপ অগ্রগতি শঙ্কামুক্ত নন হায়াৎ আইভী

মীর কাসেম-এর শুনানি বুধবার

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলী। তার রিভিউ আবেদনটি শুনানির জন্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বুধবারের কার্যতালিকায় এসেছে।


মঙ্গলবার বিকেলে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেখা গেছে, আপিল বিভাগের ১ নম্বর কোর্টের কার্যতালিকায় আবেদনটি শুনানির জন্য ৫ নম্বরে রাখা হয়েছে।


প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চে এ শুনানি হবে। বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন-বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও মোহাম্মদ বজলুর রহমান।


রাষ্ট্রপক্ষে শুনানিতে নেতৃত্ব দেবেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। মীর কাসেম আলীর পক্ষে থাকবেন তার প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।


উল্লেখ্য, মৃত্যুদণ্ড বহাল রেখে আপিলের পূর্ণাঙ্গ রায় গত ৬ জুন প্রকাশের পর তা রিভিউ চেয়ে ১৯ জুন আবেদন করেন জামায়াতে ইসলামীর নির্বাহী পরিষদ সদস্য মীর কাসেম। ওই আবেদনে ১৪টি আইনগত যুক্তি তুলে ধরে তাকে বেকসুর খালাস দেয়ার আবেদন জানানো হয়।


মুক্তিযুদ্ধের সময় চট্টগ্রামে হত্যা, লুণ্ঠন, অপহরণ ও নির্যাতনের দায়ে ২০১৪ সালের ২ নভেম্বর একাত্তরের বদর নেতা মীর কাসেম আলীকে ফাঁসি’র আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। এ রায়ের বিরুদ্ধে আপিল করলে গত ৮ মার্চ মীর কাসেমের মৃত্যুদণ্ড বহাল রাখেন সর্বোচ্চ আদালত।

মানবতাবিরোধী অপরাধের এ মামলায় ট্রাইব্যুনালের আদেশে ২০১২ সালের ১৭ জুন মীর কাসেম আলীকে গ্রেফতার করা হয়। সেই থেকে তিনি কারাগারে রয়েছেন।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • চূড়ান্ত রায়ের অপেক্ষায় জাতি
  • মীর কাসেম আলীর মামলার রায় ২ নভেম্বর
  • মৃত্যুদণ্ড নয়,আমৃত্যু কারাদণ্ড
  • কাদের মোল্লাঃ ফাঁসির রায় বহাল
  • ডিসিসি নির্বাচনঃ ১১ অক্টোবর ইসির আবেদনের শুনানি