স্বাগতম :
আজ: বুধবার, আগস্ট ৩১, ২০১৬
উবারের নতুন সেবা ’উবারহায়ার’ ইতালি সফরে প্রধানমন্ত্রী অরকা অস্ট্রেলিয়ার নতুন কমিটি পরলোকে কথাসাহিত্যিক শওকত আলী জাবেদ পাটোয়ারী পরবর্তী আইজিপি পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’: নিহত ১ এমপি পুত্রের ঝুলন্ত লাশ উদ্ধার নয়াদিল্লির একটি কারখানায় আগুন পদ্মা সেতু: আশানুরূপ অগ্রগতি শঙ্কামুক্ত নন হায়াৎ আইভী

পূর্ণাঙ্গ রায়ের কপি কারাগারে পৌঁছেছে

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কম: মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলীর রিভিউয়ের (রায় পুনর্বিবেচনা) পূর্ণাঙ্গ রায়ের কপি ট্রাইব্যুনাল থেকে কারাগারে পৌঁছেছে। ৩০ আগস্ট (মঙ্গলবার) রাত ৯টায় এ রায়ের কপি হাতে পান বলে সাংবাদিকদের জানিয়েছেন, ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মোহাম্মদ নেছার আলম।


এর আগে বিকেল পাঁচটা এক মিনিটে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ আপিল বিভাগের অপর ৪ বিচারপতির সইয়ের পর এ রায় প্রকাশ করা হয়। রায়টি বিশেষ বার্তাবাহকের মাধ্যমে যায় ট্রাইব্যুনালে। সেখানে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষে সন্ধ্যার পর রায়ের কপি লাল সালুতে মুড়িয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। একই সঙ্গে জেলা ম্যাজিস্ট্রেট ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়েও রায়ের কপি পাঠানো হয়েছে।


এদিকে,সকালে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতত্বে আপিল বেঞ্চ মীর কাশেমের রিভিউ আবেদন খারিজ করে রায় প্রকাশ করেন। বেঞ্চের অন্য সদস্যরা হলেন, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান।


উল্লেখ্য, ২০১৪ সালের ২ নভেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ে মীর কাসেমকে মৃত্যুদণ্ড দেয়া হয়। এরপর গত ৮ মার্চ আপিলের সে সাজাই বহাল থাকে। ৬ জুন পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর তা পুনর্বিবেচনার জন্য ১৯ জুন আবেদন করেন মীর কাসেম।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • মীর কাসেম-এর শুনানি বুধবার
  • চূড়ান্ত রায়ের অপেক্ষায় জাতি
  • সংক্ষিপ্ত আদেশের কপি কারাগারে পৌঁছানোর পর ফাঁসির দণ্ড কার্যকর
  • জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে কাদের মোল্লার ফাঁসি কার্যকর
  • কাদের মোল্লাঃ ফাঁসির রায় বহাল