প্রকাশক দীপন হত্যার মূলহোতা সাদ গ্রেফতার

প্রকাশক দীপন হত্যার মূলহোতা সাদ গ্রেফতার
নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ লেখক অভিজিৎ এবং প্রকাশক দীপন হত্যার মাস্টার মাইন্ড হিসেবে পুরস্কার-ঘোষিত আনসার আল ইসলাম নেতা সুজন ওরফে সাদকে গ্রেফতার করেছে ডিবি। হত্যায় সরাসরি অংশ না নিলেও হত্যাকারীদের প্রশিক্ষণ এবং  হত্যার পরিকল্পনায় জড়িত থাকার কথা জানিয়েছে সে।


গত বছরের একুশে বই মেলার কাছে জঙ্গি হামলায় নিহত হন লেখক অভিজিৎ রায়। ওই বছরেরই ৩১শে অক্টোবর রাজধানীর শাহবাগের আজিজ সুপার মার্কেটে নিজ প্রকাশনা অফিসে জঙ্গিরা প্রকাশক ফয়সাল আরেফিন দীপনকে হত্যা করে। তার কয়েক ঘণ্টা আগে লালমাটিয়ার আরেক প্রকাশনা অফিসে প্রকাশক আহমেদুর রশীদ টুটুলসহ তিন জনকে কুপিয়ে হত্যার চেষ্টা হয়।


ডিএমপি’র মুখপাত্র মো. মনিরুল ইসলাম বলেন, সুজন ওরফে সাদ অভিজিৎ, দীপন ও টুটুল হত্যার কথা স্বীকার করেছে। মাদ্রাসার পড়ার সময় কথিত ইশতিয়াক ভাই তাকে টার্গেট করে। বলে এখন ভালো করে পড়াশোনা করো, পরে যখন হিজরতের সময় হবে তখন জানানো হবে। পরে সেই হিজরতের পথে নিয়ে যায় তাকে।


ডিবি জানিয়েছে, হত্যা পরিকল্পনা তৈরি ও রেকি করা এবং প্রশিক্ষণ ছাড়াও আনসার আল ইসলামের স্লিপার সেল সদস্যদের অস্ত্র চালনা বিশেষ করে চাপাতি চালানোর প্রশিক্ষণ দিতো মোস্ট ওয়ান্টেড জঙ্গি নেতা, ফরিদাবাদ মাদ্রাসার ছাত্র সবুর ওরফে সাদ।


মনিরুল ইসলাম আরো বলেন, দীপন ও টুটুল হত্যাই যারা সম্পৃক্ত ছিলো ধর্মের কথা বলে সেই তাদের হত্যায় উদ্বুদ্ধ করেছে। তাই তাকে বলা যায় অন্যতম মাস্টারমাইন্ড।


গত বছরের ৩১ অক্টোবর বিকালে শাহবাগের আজিজ সুপার মার্কেটে নিজের প্রকাশনা প্রতিষ্ঠান জাগৃতি প্রকাশনীর কার্যালয়ে খুন হন ফয়সল আরেফিন দীপন। ব্লগার ও লেখক অভিজিৎ রায়ের বইয়ের প্রকাশক ছিলেন তিনি।

নিজস্ব প্রতিনিধি