অস্ট্রেলিয়ার নতুন পররাষ্ট্রমন্ত্রী বব কার

অস্ট্রেলিয়ার নতুন পররাষ্ট্রমন্ত্রী বব কার

এসবিডি নিউজ24 ডট কম,ডেক্সঃ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড ২ মার্চ (শুক্রবার) দেশের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে সাবেক রাজ্য প্রধানমন্ত্রী বব কারের নাম ঘোষণা করেছেন। এদিকে তিনি নেতৃত্বের চ্যালেঞ্জের পর দেশের প্রতি তার কর্তৃত্ব দৃঢ়ভাবে ঘোষণা করেন। নিউ সাউথ ওয়েলসের সাবেক নেতা কার দেশের শীর্ষ কূটনীতিক হবেন।
উল্লেখ্য, কেভিন রাড গিলার্ডকে চ্যালেঞ্জ করতে গত সপ্তাহে হঠাৎ করে পদত্যাগ করায় তিনি এ পদের দায়িত্ব পেতে যাচ্ছেন। এছাড়া লেবার পার্টির অন্তর্দ্বন্দ্ব সুস্পষ্ট হয়ে ওঠায় সিনেটর মার্ক অরবিবও পদত্যাগ করেন।

এ পুনর্বিন্যাসের ব্যাপারে গিলার্ড সাংবাদিকদের বলেন, দেশের জন্য কাজ করতে আমার সরকারের প্রধান হাতিয়ার হবে আমি এমন একটি দল গঠন করেছি। তিনি বলেন, ‘বব কার সিনেটে যোগ দেবেন এবং তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন।’ এদিকে রাডের পদে সম্ভাব্য নামের তালিকায় প্রতিরক্ষা মন্ত্রী স্টিফেন স্মিথের কথাও বিবেচনা করা হচ্ছিল।

প্রসঙ্গত,সাবেক সাংবাদিক বব কার নিউ সাউথ ওয়েলসের নেতা হিসেবে দীর্ঘ এক দশক দায়িত্ব পালন করার পর ২০০৫ সালে তিনি পদত্যাগ করেন। তাই তাকে অস্ট্রেলিয়ার অত্যন্ত প্রভাবশালী রাজনীতিবিদদের অন্যতম হিসেবে বিবেচনা করা হয়ে থাকে।

আন্তর্জাতিক ডেস্ক

Related articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।