এলিয়ট ট্রুডোকে মরণোত্তর ‘ বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’ প্রদান

এলিয়ট ট্রুডোকে মরণোত্তর ‘ বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’ প্রদান

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃপ্রধানমন্ত্রী শেখ হাসিনা কানাডার সাবেক প্রধানমন্ত্রী পিয়েরে এলিয়ট ট্রুডোকে মরণোত্তর ‘ বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’ প্রদান করেছেন।


শুক্রবার মন্ট্রিলে হায়াত রিজেন্সি হোটেলে দ্বিপাক্ষিক বৈঠক শেষে পিয়েরে ট্রুডোর ছেলে ও কানাডার বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কাছে ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার অনার’ হস্তান্তর করেন প্রধানমন্ত্রী।


১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধকে সমর্থন এবং বিশেষ অবদান রাখায় কানাডার সাবেক প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডোকে বাংলাদেশ সরকার এই সম্মাননা দেয়।


অনুষ্ঠানে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী একেএম মোজাম্মেল হক, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এবং অটোয়ায় বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে পররাষ্ট্র সচিব শহিদুল হক সাংবাদিকদের জানান, সম্মাননা প্রদানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে যে কয়েকজন বিশ্বনেতা বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে অবস্থান নিয়েছিলেন পিয়েরে ট্রুডো তার মধ্যে অন্যতম।


প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ স্বাধীন হওয়ার পর যে কয়েকটি দেশ প্রথম বাংলাদেশকে স্বীকৃতি দেয় তার মধ্যে কানাডা অন্যতম। মুক্তিযুদ্ধের সময় পিয়েরে ট্রুডো আন্তজার্তিক পর্যায়ে বাংলাদেশ পক্ষে দৃঢ়ভাবে কথা বলেছেন।’


তিনি আরও বলেন, পিয়েরে ট্রুডো কমনওয়েলথ ও জাতিসংঘে বাংলাদেশের সদস্য লাভের জন্য সরাসরি সমর্থন দিয়েছেন।

….
পররাষ্ট্র সচিব জানান, পদক পাওয়ার যার জাস্টিন ট্রুডো বলেন, ‘আমরা উভয়ে দ্বিতীয় প্রজন্ম। আপনার বাবা ও আমার বাবা উভয়েই প্রধানমন্ত্রী ছিলেন।’


এই সম্মাননা গ্রহণ করায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে প্রধানমন্ত্রী তার কৃতজ্ঞতা জানান।


এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘আমি প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও তার পরিবারের সদস্যদের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি। বন্ধু রাষ্ট্র কানাডার উন্নতি, সুখ ও সমৃদ্ধি কামনা করছি। খবর বাসস।

বিশেষ প্রতিনিধি