জামিনে মুক্তি পাচ্ছেন তাহমিদ

জামিনে মুক্তি পাচ্ছেন তাহমিদ

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ জামিনে মুক্তি পাচ্ছেন গুলশান হামলার পর ৫৪ ধারায় গ্রেফতার হওয়া তাহমিদ হাসিব খান। ২  অক্টোবর (রবিবার ) ঢাকা মহানগর হাকিম লস্কার সোহেল রানা এ জামিন আবেদন মঞ্জুর করেন।


গত ২৮ সেপ্টেম্বর কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের পরিদর্শক মো. হুমায়ুন কবীর এ অভিযোগ থেকে তাহমিদের অব্যাহতির আবেদন করেন।


এর আগে ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় তাকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনও অভিযোগ না পাওয়া তদন্ত শেষে তার অব্যাহতির জন্য আদালতে আবেদন করা হয়। এর শুনানির জন্য আগামী ৫ অক্টোবর দিন ধার্য আছে।


তবে তাহমিদের বিরুদ্ধে পুলিশের কাছে তথ‌্য গোপনের একটি অভিযোগ রয়েছে, যা তদন্তে পুলিশ আবেদন রয়েছে আদালতে।


রবিবার সকালে তাহমিদের আইনজীবী আদালতে জামিনের আবেদন করেন। শুনানি শেষে আদালত ৫ হাজার টাকার বন্ডে এবং স্থানীয় একজন জামিনদারের হেফাজতে তার জামিন আবেদন মঞ্জুর করেন।


উল্লেখ্য, গত ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে সশস্ত্র সন্ত্রাসীরা। পরে সেখানে সেনাবাহিনীর নেতৃত্বে কমান্ডো অভিযানে পাঁচ হামলাকারীসহ ছয়জন নিহত হয়। তার আগে সেখানে অভিযান চালাতে গিয়ে সন্ত্রাসীদের বোমার আঘাতে নিহত হন পুলিশের দুই কর্মকর্তা।


হলি আর্টিজানে হামলার ঘটনার দিন সকালে দেশে ফেরা কানাডার একটি বিশ্ববিদ্যালয়ে ছাত্র তাহমিদ হাসিব খানও সেদিন ওই রেস্তোরাঁতেই ছিলেন। তবে ২ জুন সকালে সেনাবাহিনীর কমান্ডো অভিযানের তিনিসহ আরও কয়েকজনের সঙ্গে হলি আর্টিজান থেকে বেরিয়ে আসেন। হলি আর্টিজান থেকে উদ্ধার হওয়া জিম্মিদের মধ্যে যে কয়জনকে পুলিশ জিজ্ঞাসাবাদ করে তাদের মধ্যে তাহমিদও ছিলেন।


পরে এই ঘটনায় সন্দেহভাজন হিসেবে তাহমিদ হাসিব খানকে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে জিজ্ঞাসাবাদের জন্য গত ৪ আগস্ট ১০ দিনের রিমান্ড আবেদন করে পুলিশ। শুনানি শেষে আদালত দুই আটদিন রিমান্ড মঞ্জুর করেন। এরপর ১৩ আগস্ট ঢাকার মহানগর হাকিম নুরুন্নাহার ইয়াসমিন ফের তার ছয়দিনের রিমান্ড মঞ্জুর করেন।

নিজস্ব প্রতিনিধি