অনলাইনে দেয়া যাবে আয়কর

অনলাইনে দেয়া যাবে আয়কর

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কম: চলতি বছরের নভেম্বরের প্রথম দিন থেকে ডিজিটাল পদ্ধতিতে (অনলাইনে) আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন গ্রাহকরা। ২৭ অক্টোবর (বৃহস্পতিবার) রাজধানীর সেগুনবাগিচায় কর অঞ্চল-৪’এ পরীক্ষামূলকভাবে এই পদ্ধতির উদ্বোধন অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান এ তথ্য জানান। তিনি বলেন, ‘কর ব্যবস্থায় ডিজিটাল কার্যক্রম সচলের অংশ হিসেবে অনলাইনে রিটার্ন দাখিল কার্যক্রম পরীক্ষামূলক শুরু হলো। এক নভেম্বর ঢাকায় কর মেলায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের উদ্বোধন করবেন।’ ‘এখন থেকে সারদেশের করদাতারা ঘরে বসে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল ছাড়াও ই-পেমেন্টের মাধ্যমে কর পরিশোধ করতে পারবেন। এছাড়াও অনলাইনেই মিলবে জমা দেয়া বিবরণীর প্রাপ্তি স্বীকারপত্র ও সার্টিফিকেট।’

.
এনবিআরে একটি সিপিসি স্থাপন করা হয়েছে যেখান থেকে নেটওয়ার্ক অপারেশন সেন্টার এবং করদাতাদের জন্য কল সেন্টার পরিচালনা করা হবে। করদাতাদের তথ্যের বিভিন্ন ডাটাবেজ এবং প্রয়োজনীয় রিপোর্ট জেনারেশন ও অটোমেশন পদ্ধতির মাধ্যমে সম্পন্ন করা সম্ভব হবে বলে অনুষ্ঠানে জানানো হয়। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়কর অনুবিভাগের স্ট্যান্ডিং গভর্ন্যান্স ম্যানেজমেন্ট প্রকল্পের (এসজিএমপি) আওতায় এই কার্যক্রম বাস্তবায়ন হচ্ছে। প্রকল্পটির মাধ্যমে দেশব্যাপী ৩১টি কর অঞ্চলের আওতাধীন মাঠপর্যায়ের ৬৪৯টি আয়কর সার্কেল অফিস মূল সার্ভারে যুক্ত করা হয়েছে। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আর্থিক সহায়তায় ভিয়েতনামভিত্তিক আইটি প্রতিষ্ঠান এফপিটি ইনফরমেশন সিস্টেম করপোরেশন প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রকল্পের মোট ব্যয় হচ্ছে ৫১ কোটি টাকা।

.
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, এসজিএমপি প্রকল্পের পরিচালক কালীপদ হালদার ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাবলিক-প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আফজর এইচ উদ্দিন উপস্থিত ছিলেন।

নিজস্ব প্রতিনিধি