স্বাগতম :
আজ: শনিবার, অক্টোবর ১, ২০১৬
শঙ্কামুক্ত নন হায়াৎ আইভী ডিএনসিসি উপনির্বাচন: ৩ মাসের জন্য স্থগিত বাগদাদে আত্মঘাতী বোমা বিস্ফোরন অতিরিক্ত ডিআইজি পদমর্যাদায় রদবদল অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিব পর্যায়ে রদবদল নাখালপাড়ায় জঙ্গি অভিযান: নিহত ৩ দেশ কেন মাদক থেকে মুক্ত হতে পারছে না? মুক্তিযুদ্ধের সর্বাধিনায়কের স্বদেশ প্রত্যাবর্তন দিবস নির্মল সেনের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত পুলিশ সপ্তাহ শুরু

জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কম: ১ নভেম্বর (মঙ্গলবার) থেকে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টফিকেট (জেডিসি) পরীক্ষা। চলবে ১৭ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে বেলা ১টা পর্যন্ত। প্রথম দিন রয়েছে বাংলা প্রথম পত্র। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরিবর্তে এবার পরীক্ষা নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।

.

এবার ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। গত বছর পরীক্ষায় অংশ নিয়েছিল ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন। সেই হিসেবে এবার পরীক্ষার্থী বেড়েছে ৮৬ হাজার ৮৪২ জন। দেশের দুই হাজার ৭৩৪টি কেন্দ্রে জেএসসি-জেডিসিতে ২৪ লাখ ১০ হাজার ১৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ১১ লাখ ২৩ হাজার ১৬২ জন ছাত্র এবং ১২ লাখ ৮৬ হাজার ৮৫৩ জন ছাত্রী।

.
আট বোর্ডের অধীনে এবার জেএসসিতে ২০ লাখ ৩৫ হাজার ৫৩৪ জন এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৩ লাখ ৭৪ হাজার ৪৭২ জন পরীক্ষা দেবে। পরীক্ষার রুটিন অনুযায়ী দ্বিতীয় দিন ২ নভেম্বর বাংলা দ্বিতীয় পত্র। পরদিন থেকে ৩ নভেম্বর ইংরেজি প্রথম পত্র। তিনদিন ছুটির পর ৬ নভ্ম্বের ইংরেজি দ্বিতীয় পত্র, ৭ নভেম্বর ইসলাম ধর্ম, হিন্দু ধর্ম, বৌদ্ধ ধর্ম, খ্রিস্টান ধর্ম ও নৈতিক শিক্ষা, ৮ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১০ নভেম্বর শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য,  ১৩ নভেম্বর গণিত, ১৪ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, ১৫ নভেম্বর বিজ্ঞান, ১৬ নভেম্বর চারু ও কারুকলা এবং ১৭ নভেম্বর কৃষিশিক্ষা, গার্হস্থ্যবিজ্ঞান, আরবি, সংস্কৃতি ও পালি। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষাকেন্দ্রে উপস্থিত হতে হবে পরীক্ষার্থীদের।

.
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রথমদিন মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় রাজধানীর ধানমণ্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করবেন। তবে জানা গেছে, পরীক্ষার্থীদের অসুবিধা হতে পারে এ কারণে পরীক্ষাকক্ষে ঢুকবেন না মন্ত্রী। এর আগে ২৩ অক্টোবর পরীক্ষা নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আনুষ্ঠানিক প্রেস ব্রিফিংয়ে বলেন, কোনোভাবেই জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠানের ক্ষেত্রে দ্বিধা-দ্বন্দ্ব ও অনিশ্চিয়তায় থাকবেন না। নির্ধারিত সময়েই পরীক্ষা নিয়ে ৩০ দিনের মধ্যে ফল দেওয়া হবে। ওইদিন নিশ্চিত করেন, ১ নভেম্বর থেকেই পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওইদিন শিক্ষামন্ত্রী সবাইকে আহ্বান জানিয়ে বলেন, ‘কেউ যেন কোনোভাবেই প্রশ্ন ফাঁসের চেষ্টা না করেন। বিভ্রান্তি সৃষ্টির জন্যও মিথ্যা অপপ্রচার করে শিক্ষার্থীদের বিভ্রান্ত করবেন না। পরীক্ষা শান্তিপূর্ণভাবে নকলমুক্ত পরিবেশে হবে।’

প্রাসঙ্গিক সংবাদঃ

  • ৩ এপ্রিল: এইচএসসি পরীক্ষা শুরু
  • জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশ হবে ৩১ ডিসেম্বর
  • জেএসসি-জেডিসি পরীক্ষার ফল ৩০ ডিসেম্বর
  • সারাদেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু
  • ১ এপ্রিল থেকে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা