স্বাগতম :
আজ: বৃহস্পতিবার, নভেম্বর ৩, ২০১৬
শঙ্কামুক্ত নন হায়াৎ আইভী ডিএনসিসি উপনির্বাচন: ৩ মাসের জন্য স্থগিত বাগদাদে আত্মঘাতী বোমা বিস্ফোরন অতিরিক্ত ডিআইজি পদমর্যাদায় রদবদল অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিব পর্যায়ে রদবদল নাখালপাড়ায় জঙ্গি অভিযান: নিহত ৩ দেশ কেন মাদক থেকে মুক্ত হতে পারছে না? মুক্তিযুদ্ধের সর্বাধিনায়কের স্বদেশ প্রত্যাবর্তন দিবস নির্মল সেনের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত পুলিশ সপ্তাহ শুরু

কাঁদতে ভুলে গেছে সুবর্ণা

 

ছবি: সুমন্ত আসলাম।

সুমন্ত আসলাম:  কাঁদতে ভুলে গেছে সুবর্ণা—প্রথম লাইনটা পড়ে অনেকে প্রথমেই ভেবে বসবেন, আরে, সুবর্ণা মুস্তাফার কিছু হলো নাকি! কিন্তু খুব আগ্রহ নিয়ে কিছুটা পড়ার পর অধিকাংশ পাঠকই আগ্রহ হারিয়ে ফেলবেন, ধ্যাত, এটা তো সেই সুবর্ণা না। এই সুবর্ণা হচ্ছে সেই সুবর্ণা, যার বয়স ৬, যাকে এক গৃহকর্তী সারাদিন কাজ করাতো, খুব কম খেতে দিত, যখন তখন মারত।
.
চিরাচরিত বাংলার কিছু অমানুষ গৃহকর্তীর এ পাশবিকতা দেখতে এবং পড়তে পড়তে অামরা ক্লান্ত। আমরা এবার অন্য কিছু করতে চাই—মুন্সীগঞ্জ সদরের বল্লালবাড়ী এলাকার সিরাজ মাদবরের স্ত্রী কল্পনা বেগমকে আমরা দল বেধে দেখতে যাব। তারপর তার হাত দুটো নিজের হাতে নিয়ে বলব, ভাবীজান, মেয়েটাকে মারতে মারতে আপনার হাতে তো ফোসকা পড়ে গেছে। এই নেন একটা বাঁশের লাঠি। এবার থেকে এটা দিয়ে পেটাবেন। নিজের ভেতরের সব পশুত্ব বের করে পেটাবেন। কারণ আপনাকে আরো বেশি করে প্রমাণ করতে হবে—আমাদের অনেকের দু হাত-পা—কিন্তু কেউ কেউ মানুষ!
.
[সুমন্ত আসলাম: সহযোগী সম্পাদক, দৈনিক সমকাল]
.

 

প্রাসঙ্গিক সংবাদঃ

  • মেয়র ‘আনিসুল হক’-এর দৃষ্টি আকর্ষণ করছি!
  • পৃথিবীর সব ‘শিক্ষক’ একজন বাবা
  • একটি প্রার্থনা…
  • ভুলে ভরা শিক্ষা মন্ত্রণালয়ের একাডেমিক ক্যালেন্ডার
  • বঙ্গবন্ধুকে কী করে ভুলে বাঙ্গালী?