ফেসবুক সমন্ধে কিছু কথা

ফেসবুক সমন্ধে কিছু কথা
ছবি: বানী ডিয়ায।

বানী ডিয়ায: ফেসবুকে কম বেশী, ছোট বড় সকলের-ই আমরা বসি সময় পার করি। আত্মীয়-স্বজন, বন্ধু -বান্ধব, প্রেমিক -প্রেমিকা এমন কি কলিগরা অনলাইন এ আড্ডা দেয়। তার মাঝে আমরা নিজেরা কিছু গ্রুপ করে নানা নামে সংগঠন করে আমাদের লেখা পোস্ট করি। এভাবে মানুষ মানুষকে আমরা লেখার মাধ্যমে চিনতে পারি । যেভাবে-ই লেখা হয় তাতে কেউ কেউ সুন্দর কমেন্টস করে উৎসাহ দেয়, অনুপ্রেরণা পায়। এখানে থাকবে অগাধ স্বাধীনতা। আর এখানেই যদি এতো নিয়ম মেনে চলতে হয় তাহলে মানুষ গিয়ে দাঁড়াবে কোথায়? কোথায় গিয়ে ফ্রেশ নিশ্বাস নিবে? সবাই যতোটুকু পারে কমেন্টস করে বা করবে তাতে তো কোনো বাঁধা ধরা নিয়মে বেঁধে দেয়া যায় না।

একটা কবিতা পড়ে তারপর ওটার কমেন্টস লিখলেই ওটার মূল্যায়ন করা হয়, আর যদি তা নাকরে শুধু কপি করা কিছু কমেন্টস দিয়ে দেয়া হয়, তাহলে কি সবার কাছে প্রিয় হয়ে যাবেন? কমেন্টস পড়ে বুঝা যায় কে পড়ে দিচ্ছে আর কে শুধু কপি রাইট করছে, এতটুকু বুঝার ক্ষমতাতো ঈশ্বর দিয়েছেন। সময়….. এটাও একটা বিষয় ….. কমবেশি সকলের-ই কমেন্টস করেন।


যাহোক ছোট-বড় ভাই -বোন, বন্ধু -বান্ধবীরা হয়তো আমার কথা গুলো আপনাদের মনোমতো হবে না, ভালো লাগবেনা তাতে যদি কষ্ট পান তাহলে আমি আপনাদের কাছে ক্ষমাপ্রার্থনা করছি। সকলে স্বাধীন ভাবে লিখুন, মন খুলে লিখুন । প্রার্থনা করি সকলে সুস্থ থাকুন। সকলের প্রতি রইলো আমার আন্তরিক ভালবাসা ও শুভেচ্ছা।

অতিথি লেখক