স্বাগতম :
আজ: রবিবার, ডিসেম্বর ১১, ২০১৬
সুন্দরবনে বন্দুকযুদ্ধ: নিহত ২ শেয়ার কেনাবেচায় নতুন নির্দেশনা অভিন্ন ভিসা পদ্ধতির সুপারিশ যুক্তরাষ্ট্রের টেক্সাসে গির্জায় হামলা দুদক ফাঁদে ওয়াকফের সহকারী প্রশাসক মৃত মানবীর অবয়ব (ফাতেমা হক মুক্তা) পটুয়াখালীতে দেশের সর্ব বৃহৎ বিদ্যুৎ কেন্দ্র শীতের সবজিতে ঘাটতির আশঙ্কা সংবিধানের সার্বভৌমত্ব রক্ষা করা আমাদের দায়িত্ব ঐতিহাসিক জেল হত্যা দিবস

প্রেম-কামনা এবং ভালবাসা

ছবি: মাহবুব মোর্শেদ।

মাহবুব মোর্শেদ: প্রেমের সাথে সৌন্দর্য্যের সম্পর্ক কতোটুকু ? প্রচলিত ধারণা হচ্ছে দেখতে সু ন্দর ছেলে-মেয়েদের-ই প্রেম হয় বা তারা সহজে প্রেম পেয়ে যায়। ব্যাপারটি যে মিথ্যে তা নয় । তবে কেউ দেখতে সুন্দর হলেই তার জীবনে প্রেম আসবে তা না-ও হতে পারে ; এরকম উদাহরণ প্রচুর আছে। আমার স্কুল জীবনের এক ফ্রেন্ডের কথাই বলি। দেখতে ফর্শা এবং চকলেটের মতো সুন্দর; কিন্তু তার জীবনে প্রেম আসা তো দূরের কথা ,সে আজ পর্যন্ত বিয়ে করেছে বলে শুনি নি।সে আমাদের অনেক আগেই কমার্সে পড়ে অবসরপ্রাপ্ত বাবার ব্যাংকে-ই চাকরি নিয়েছে; ঢাকা শহরে নিজেদের বহুতল বাড়ি এবং গাড়ি আছে। আবার এমনও নয় যে মেয়েদের প্রতি তার কোন আগ্রহ নেই;বরং আগ্রহ ভালরকম আছে। তবে সে ভীষণ লাজুক ছেলে। এতোটাই লাজুক যে মেয়েরা উলটো তার কোমরে খোঁচা দিয়ে চলে যেতো।


আমাদের মেডিকেল কলেজের ববিতার মতো দেখতে সুন্দর সহপাঠিনীর জীবনেও প্রেম আসেনি; সুদর্শন সহপাঠি প্রস্তাব দিয়েছিল,কিন্তু সে প্রত্যাখ্যান করেছে এবং বিয়ে করেছে বাপের পছন্দমতো বয়সে বেশ বড় এক ধনী লোককে, দেখতে যাকে আমার সুদর্শন মনে হয়নি। আবার মেয়েটিও ধনী পরিবারের সন্তান।তাই পয়সার জন্য বিয়ে করেছে তা-ও নয়। এরকম উদাহরণ আরো আছে।


আবার আমার আগের পোস্টে আমার এক চাচার কথা বলেছি যিনি দেখতে টকটকে সুন্দর হলেও যাকে বিয়ে করেছিলেন, মানে – আমার সেই মরহুম চাচীকে প্রচলিত অর্থে মোটেও সুন্দর বলা যায় না। অথচ তিনি স্বামীর এমন-ই প্রেম পেয়েছিলেন যে স্ট্রোক হয়ে আমৃত্যু বিছানায় পড়ে থাকার সময় এই চাচা নিজের হাতে তাকে খাইয়েছেন, তার সেবা -যত্ন করেছেন -এমন কি তার পরিষ্কার- পরিচ্ছন্নতার দায়িত্বও নিজের ঘাড়ে তুলে নিয়েছিলেন। বাল্যকালে আমাদের যে গৃহ শিক্ষক ছিলেন তিনিও প্রচলিত ধারণা অনুযায়ী মোটেও সুন্দর নন; কিন্তু তিনি এমন প্রেমবতী স্ত্রী পেয়েছেন স্বামীকে যে শুধু প্রেম-ই দেয়নি; বুদ্ধি খাটিয়ে তাকে কোটি কোটি টাকার মালিক বানিয়ে দিয়েছে। শুধু তাই নয় নিজের বাড়ির বাগানটি সব ধরণের সব্জির গাছ দিয়ে এমনভাবে সাজিয়েছে যে বাজার থেকে সবজি কিনতে হয় না।


কাজেই যারা নিজেদের সুন্দর বলে মনে করে না, তাদের জীবনে প্রেম আসবে না এমনটি ভাববার তেমন কোন কারণ নেই। প্রেম এক অচিন পাখির মতো; কারো কাছে ধরা দেয় ; আবার কেউ শত চেষ্টা করেও তা ধরতে পারে না।

[মাহবুব মোর্শেদ: চিকিৎসক এবং প্রাবন্ধিক।]

প্রাসঙ্গিক সংবাদঃ

  • কারাগারের প্রেম
  • কলঙ্কের ভালবাসা (ফারহানা খানম)
  • রাজধানীর পার্ক গুলোতে নির্বিঘ্নে চলছে প্রেম লিলা
  • প্রেম নিয়ে প্রতারণা : আর না আর না…
  • জেবুননেসা হেলেনের কবিতা (প্রেম)