এদেশ ভাল থাকুক…

এদেশ ভাল থাকুক…
ছবি: সৈয়দ ইসতিয়াক রেজা।

সৈয়দ ইসতিয়াক রেজা: আমাদের মুক্তিযুদ্ধ ছিল পুরোটাই রাজনৈতিক যুদ্ধ….ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৫৮ এর সামরিক শাসন বিরোধী আন্দোলন, ১৯৬৬ এ বঙ্গবন্ধু ঘোষিত ছয় দফা, ১৯৬৯ এর গণঅভ্যুত্থানতো আছেই, সবচেয়ে বড় ভূমিকা রেখেছিল বঙ্গবন্ধুর ৭ই মার্চ এর ভাষণ। তাই আকস্মিক কোন এক মেজরের ডাকে আপামর মানুষ যুদ্ধে যায়নি, জীবন দেয়নি। এই যুদ্ধ কেবলই একটি সামরিক যুদ্ধ ছিলনা, ছিল জনযুদ্ধ। পুরো যুদ্ধটাই হয়েছিল বঙ্গবন্ধুর নামে, আর কোন নাম ছিলনা তখন। তার নামেই এদেশের সব শ্রেণীর মানুষ যুদ্ধে গিয়েছিল, কোন এক অজানা লোকের জন্য নয়।

তাই যারা এই যুদ্ধে একটি ঘোষণ দেখে কেবল, তারাই ১৯৭৫ এর পর পাকিস্তানি শাসক গোষ্ঠীর নাম লিখতে দিতোনা, তারাই ইতিহাস থেকে বঙ্গবন্ধুর নাম মুছে দিয়েছিল, তারাই আল-বদর কমান্ডারদের মন্ত্রী করেছিল। তারাই শহীদের সংখ্যা নিয়ে এখনো বিতর্ক করার চেষ্টা করে। আজ সময় হয়েছে মুক্তিযুদ্ধের ইতিহাস পাঠ্যবইয়ে বাধ্যতামূলক করা।

বিনম্র শ্রদ্ধা ৩০ লাখ শহীদের প্রতি, ২ লাখ মা-বোনের প্রতি এবং অসংখ, অজানা মুক্তিযুদ্ধার প্রতি যারা জীবন বাজি রেখে এই দেশটি আমাদের দিয়ে গেছেন। অতল শ্রদ্ধা ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, সশস্ত্র বাহিনী ও সাধারণ মানুষের প্রতি যাদের শ্রম, মেধা আর রক্ত মিশে আছে এদেশের মাটিতে।

চরম বিদ্বেষ রাজাকার, আল -বদর আর আল-শামসসহ সেইসব নরপিশাচের প্রতি সেদিন যারা নিজের মায়ের বিরুদ্ধে দাঁড়িয়ে এদেশের সম্ভ্রম লুট করেছিল। আর ঘৃণা তাদের প্রতি যারা এখনো সেই স্বাধীনতা বিরোধীদের সাথেই সখ্যতা অনুভব করে, এখনো পূর্ব পাকিস্তান পূণরুদ্ধার প্রকল্প বাস্তবায়নে কাজ করে, যা শুরু হয়েছিল ১৯৭৫ এর ১৫ আগষ্টে।

[সৈয়দ ইসতিয়াক রেজা: বার্তা পরিচালক, একাত্তর টিভি।]

অতিথি লেখক