ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তন অনুষ্ঠান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তন অনুষ্ঠান

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কম: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫০তম সমাবর্তন অনুষ্ঠিত হচ্ছে ৪ মার্চ (শনিবার)। এতে ১৭ হাজার ৮৭৫ জন গ্র্যাজুয়েট অংশ নেবেন। সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয় শারীরিক শিক্ষা কেন্দ্রের খেলার মাঠে সমাবর্তনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। ইতোমধ্যেই সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। গ্র্যাজুয়েটদের অংশগ্রহণে শুক্রবার বিকালে অনুষ্ঠিত হয়েছে সমাবর্তন মহড়া। সমাবর্তনকে ঘিরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।


এবারের সমাবর্তনে ৯৪টি স্বর্ণপদকের জন্য ৮০ জন পদকপ্রাপ্ত, ৬১ জন পিএইচডি ডিগ্রিধারী, ৪৩ জন এমফিল ডিগ্রিধারী এবং ১৭ হাজার ৮৭৫ গ্র্যাজুয়েট অংশগ্রহণ করবেন। বেলা ১১টা ২৫ মিনিটে চ্যান্সেলরের শোভাযাত্রার মাধ্যমে সমাবর্তনের আনুষ্ঠানিকতা শুরু হবে। দুপুর ১টায় চ্যান্সেলরের প্রস্থানের মাধ্যমে সমাবর্তনের আনুষ্ঠানিকতা শেষ হবে। সমাবর্তন অনুষ্ঠানে মোবাইল ফোন, হাতব্যাগ, ক্যামেরা, পানির বোতল নিয়ে প্রবেশ করা যাবে না বলে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।


বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তনে সভাপতিত্ব করবেন বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও-এর প্রেসিডেন্ট এবং ভিসি অধ্যাপক অমিত চাকমা। সমাবর্তন অনুষ্ঠানে তাকে ডক্টর অব সায়েন্স ডিগ্রি প্রদান করা হবে।


বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘সমাবর্তন দিবস শিক্ষার্থীদের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন। এ দিবসটির জন্য শিক্ষার্থীরা অধীর আগ্রহে অপেক্ষা করেন। সমাবর্তন অনুষ্ঠানের মাধ্যমে তাঁরা একাডেমিক সনদ ও পদক গ্রহণ করে থাকেন।’


উপাচার্য ড. আরেফিন সিদ্দিক আরো বলেন, ‘স্বাধীনতা-পূর্ব ও উত্তরকালে দীর্ঘদিন বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান বন্ধ ছিল। কিন্তু বর্তমানে আবার বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠানের সংস্কৃতি চালু হয়েছে।’ এ সংস্কৃতি ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।

নিজস্ব প্রতিনিধি