আইএস’র দায় স্বীকার

আইএস’র দায় স্বীকার

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কম: আশকোনায় র‌্যাবের অস্থায়ী ক্যাম্পে আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। ১৭ মার্চ (শুক্রবার) বিকালে আইএসের সংবাদ মাধ্যম আমাক মেসেজিং অ্যাপ টেলিগ্রামের মাধ্যমে এই হামলার দায় স্বীকার করে। মধ্যপ্রাচ্যভিত্তিক এই জঙ্গিগোষ্ঠী প্রথমে আরবি ভাষায় প্রচারিত আমাক নিউজ এজেন্সিতে এবং পরে বাংলা সাইট আত তামকিনেও একই দাবি করে। বিবিসির এক প্রতিবেদনেও এমন তথ্য প্রকাশ করা হয়েছে। এছাড়া সুইডেনে অবস্থানরত সংবাদকর্মী তাসনিম খলিলও টুইটারে এ সংক্রান্ত একটি পোস্ট টুইট করেন।


এতে বলা হয়, বাংলাদেশের প্রাণকেন্দ্রে ঢাকা শহরে এলিট ফোর্সের একটি সামরিক ক্যাম্পে বিস্ফোরক বেল্ট দ্বারা সংঘটিত একটি ইসতিশহাদী হামলা আঘাত হানে। এর আগে দুপুর ১টার দিকে আশকোনায় হাজি ক্যাম্পের পাশে র‌্যাবের অস্থায়ী ক্যাম্পে আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটায় এক ব্যক্তি। ওই ঘটনায় দুইজন র‌্যাব সদস্য আহত হন। বিস্ফোরণে হামলাকারীর দেহ ছিন্নভিন্ন হয়ে যায়। তার মাথা আর দুই পা বাদে শরীরের কঙ্কাল-কাঠামো ছাড়া আর কিছুই অবশিষ্ট নেই।


ঘটনাস্থল থেকে পাওয়া একাধিক ছবি দেখে এবং একাধিক র‌্যাব কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, বিস্ফোরণে ওই ব্যক্তির শরীরের পুরো মাংসই উড়ে গেছে। বিস্ফোরিত বোমা এতটাই শক্তিশালী ছিল যে তার শরীরের একখণ্ড মাংসপিণ্ড ৫০ মিটারের বেশি দূরের একটি পাইপে গিয়ে পড়ে। আত্মঘাতী বিস্ফোরণে হামলাকারীর মৃতদেহ ক্ষতবিক্ষত হওয়ায় তার শরীরে আরো বোমা থাকতে পারে বলে ধারণা করছেন র‌্যাব সদস্যরা। তাই জায়গাটিকে নিরাপদ করার জন্য বোম্ব ডিসপোজাল ইউনিট পুরো ঘটনাস্থল সার্চ করছে। নিরাপত্তার স্বার্থে পুরো এলাকা ঘিরে রাখা হয়েছে।


এর আগে বিকাল তিনটায় ঘটনাস্থলে এ বিষয়ে প্রেস ব্রিফিং করেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান। তিনি বলেন, যেখানে ঘটনাটি ঘটেছে সেটা আমাদের সদর দফতর নির্মাণের জন্য নির্ধারিত জায়গা। এখানে যেহেতু কাজ হচ্ছে, এই কাজের যারা দেখাশোনা করে তারা এবং আমাদের কিছু এডমিনের লোকজন থাকে। এছাড়া কিছু স্টোর আছে এই জায়গাটাতে। আর একটা মেইনগেট আছে, যেখানে সাধারণত যানবাহনসহ অন্যান্য জিনিস নিয়ন্ত্রণ করা হয়।

বিশেষ প্রতিনিধি