কুমিল্লায় বিএনপি মনোনিত সাক্কু বিজয়ী

কুমিল্লায় বিএনপি মনোনিত সাক্কু বিজয়ী

এসবিডি নিউজ24 ডট কম, কুমিল্লা ব্যুরো: কুমিল্লা সিটির মেয়র নির্বাচিত হলেন মনিরুল হক সাক্কু। নির্বাচনে বেসরকারি ভাবে প্রাপ্ত ফলাফলে বিএনপি মনোনিত সাক্কু ১১ হাজার ৮৫ ভোট বেশি পেয়ে বিজয়ী হয়েছেন। ১০৩ কেন্দ্রের মধ্যে ১০১ কেন্দ্রের প্রাপ্ত ফলাফলে সাক্কু পেয়েছেন ৬৮ হাজার ৯৪৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের আঞ্জুম সুলতানা সীমা পেয়েছেন ৫৭ হাজার ৮৬৩ ভোট। রিটার্নিং কর্মকর্তা জানান, নির্বাচনে ভোট পড়েছে ৬৩ দশমিক ৯২ শতাংশ। অনিয়মের কারণে বাকি দুটি কেন্দ্রের নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। এই দুই কেন্দ্রের মোট ভোটার ৫ হাজার ১৮৩ জন।


এর আগে সকাল ৮টা থেকে বিকাল চারটা পর্যন্ত চলে ভোট গ্রহণ। নির্বাচনে প্রতিটি ভোট কেন্দ্রে ভোটারদের উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে তা বৃদ্ধি পায়। কিছু অপ্রিতিকর ঘটনা ছাড়া প্রতিটি কেন্দ্রেই নির্বাচন সুষ্ঠু এবং শান্তিপূর্ণ হয়েছে। ভোটাররা নিরাপদে প্রতিটি কেন্দ্রে ভোট প্রদান করেছে। ভোটের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন ভোটাররা।


উল্লেখ্য, কুমিল্লা নির্বাচনে চারজন মেয়র, ১১৪ জন সাধারণ কাউন্সিলর ও ৪০ জন সংরক্ষিত কাউন্সিলর প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রক্ষান্তরে এ নির্বাচনে ভোটার ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ২ হাজার ৪৪৭ জন, মহিলা ১ লাখ ৫ হাজার ১১৯ জন। এই ভোটারদের মধ্যে অন্তত ৩৮ হাজার সংখ্যালঘু ভোটার ও নতুন ভোটার ৩০ হাজার।


এই সিটিতে দলীয় প্রতীকে এটি প্রথম নির্বাচন হওয়ায় ভোটারদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। মঙ্গলবার মধ্যরাতে টানা ১৪ দিনের প্রচারণা শেষ হয়েছে। প্রচার-প্রচারণায় আওয়ামী লীগের আঞ্জুম সুলতানা সীমা ও সদ্য সাবেক মেয়র বিএনপির প্রার্থী মনিরুল হক সাক্কুসহ অন্য মেয়র প্রার্থী ও কাউন্সিলর প্রার্থীরা বিরল ও অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন। নির্বাচনের তফসিল ঘোষণা থেকে এ পর্যন্ত কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটায় এলাকার ভোটাররা শান্তিপূর্ণ নির্বাচন নিয়ে আশাবাদী।


কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণকে সামনে রেখে কড়া নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। নতুন নির্বাচন কমিশনের অধীনে এটিই প্রথম বড় কোন নির্বাচন হওয়ায় যে কোন মূল্যে সুষ্ঠু পরিবেশ বজায় রাখার চেষ্টা করেছে। এই সিটি করপোরেশনের কার্যক্রম প্রায় ৫৩ দশমিক ০৪ বর্গ কিলোমিটার আয়তনের ২৭টি ওয়ার্ড বিশিষ্ট কুমিল্লা মেগাসিটির মধ্যে বিস্তৃত, যার আওতায় ৫ লক্ষাধিক মানুষ বসবাস করে। এই প্রতিষ্ঠানটিতে আগে কুমিল্লা পৌরসভা ও কুমিল্লা সদর দক্ষিণ পৌরসভা নামে দুটি পৌরসভা ছিল।

এসবিডি নিউজ ডেস্ক