আতঙ্কে লন্ডনবাসী

আতঙ্কে লন্ডনবাসী

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: লন্ডনে সন্দেহভাজন জঙ্গি হামলার পর সেখানকার বাংলাদেশিদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। একদিকে তারা লন্ডনবাসী হিসেবে অন্যান্য ব্রিটিশদের মতো করেই নিজেদের হামলার লক্ষ্যবস্তু মনে করছেন। অন্যদিকে ‘হেইট ক্রাইমের’ শিকার হওয়ার আশঙ্কায় রয়েছেন তারা। অভিবাসন নীতি আরও কঠোর হওয়ার ভয়ও পাচ্ছে  বাংলাদেশিরা। সেখানকার বাংলাদেশি কমিউনিটি নিজেদেরকে ওই হামলার লক্ষ্যবস্তু বলে মনে করছে। প্রবাসী বাংলাদেশিরা জানান, হামলার সময় তারাও হয়তো ওই স্থানে থাকতে পারতেন। আর এসব হামলায় যে কেউ যে কোনও সময় আক্রান্ত হতে পারে। লন্ডনে থাকা যে কোনও মানুষ আক্রান্ত হতে পারে বলে আশঙ্কা বাংলাদেশিদের।


হামলার পর বিদ্বেষী হামলার সংখ্যা ও পরিমাণ বাড়ার আশঙ্কা রয়েছে। ম্যানচেস্টারের প্রবাসীরা জানান, ২ সপ্তাহ আগে সেখানে জঙ্গি হামলার পর বাংলাদেশিসহ এশীয় কমিউনিটির কেউ কেউ হেইট স্পিচ এবং শারীরিকভাবে হেনস্তার শিকারও হয়েছেন। সাম্প্রতিক ওই ঘটনার পর ঘৃণাজনিত হামলার পরিমাণ বাড়তে পারে বলে আশঙ্কা করছেন বাংলাদেশি কমিউনিটির কেউ কেউ। বাংলাদেশিদের আরেকটি আতঙ্কের কারণ হলো অভিবাসী আইন কঠোর করা। ক্রমাগত যুক্তরাজ্য এবং তার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে হামলার ফলে অভিবাসী আইন কঠোর করা হতে পারে বলে আশঙ্কা করছেন বাংলাদেশিরা। অভিবাসী আইন কঠোর করলে তা যুক্তরাজ্যে স্থায়ীভাবে বসবাস, ব্যবসা এবং যাতায়াতে বিধিনিষেধ আরোপ হতে পারে বলে আশঙ্কা যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশিদের।


এবারের হামলার পর সেখানে সে মাপের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে, তা গত বারো বছরে দেখেনি লন্ডনবাসী। কেউ কেউ একে ‘যুদ্ধাবস্থা’ বলেও উল্লেখ করছেন। এর আগে ২০০৫ সালে লন্ডনে জঙ্গি হামলার পর এমন কঠোর নিরাপত্তা ব্যবস্থা দেখা গিয়েছিল।

আন্তর্জাতিক ডেস্ক