স্বাগতম :
আজ: রবিবার, মার্চ ৪, ২০১২
৬ জনের মৃত্যুদণ্ডের আদেশ ভূমিকম্পের কালপর্ব ২০১৮? তারেক-সালামের বিচার শুরু সুন্দরবনে বন্দুকযুদ্ধ: নিহত ২ শেয়ার কেনাবেচায় নতুন নির্দেশনা অভিন্ন ভিসা পদ্ধতির সুপারিশ যুক্তরাষ্ট্রের টেক্সাসে গির্জায় হামলা দুদক ফাঁদে ওয়াকফের সহকারী প্রশাসক মৃত মানবীর অবয়ব (ফাতেমা হক মুক্তা) পটুয়াখালীতে দেশের সর্ব বৃহৎ বিদ্যুৎ কেন্দ্র

২৩ ফেব্রুয়ারি দেশের ইতিহাসে সর্বোচ্চ দৈনিক দুই হাজার ৮৮ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্পাদন হয়েছেঃ এনামুল হক

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী এনামুল হক জানিয়েছেন, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) বর্তমানে মাসিক লোকসান প্রায় এক হাজার কোটি টাকা। রোববার সংসদের প্রশ্নোত্তর পর্বে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। এর আগে বিকেল পাঁচটার পর স্পিকার আবদুল হামিদের সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়। প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়। বিএনপি সাংসদ মোশাররফ হোসেনের এ-সম্পর্কিত প্রশ্নের জবাবে এনামুল হক জানান, বিপিসির লোকসান বন্ধে বর্তমান সরকার ক্ষমতা নেয়ার পর দেশের অভ্যন্তরে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের দাম চার দফায় মোট ১৭ টাকা এবং ফার্নেস অয়েলের দাম ছয় দফায় মোট ৩৪ টাকা বাড়ানো হয়েছে। এ মূল্য বাড়ানোর ফলে জ্বালানি খাতে সরকারের ভর্তুকি কমেছে।

বিএনপি সাংসদ এ এম মাহবুবউদ্দিনের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, দেশের বিরাজমান বিদ্যুতের ঘাটতি নিরসনে ১৮টি স্থানে মোট এক হাজার ৪৮৯ মেগাওয়াট বিদ্যুত্ ভাড়া ভিত্তিতে কেনার জন্য ১৬টি রেন্টাল কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ১৪টি কেন্দ্র মোট এক হাজার ৩৯ মেগাওয়াট বাণিজ্যিকভাবে উত্পাদন করে জাতীয় গ্রিডে সরবরাহ করছে। একটি স্থানে (১০০ মেগাওয়াট) নির্মিতব্য বিদ্যুেকন্দ্র উচ্চ আদালতের নির্দেশে স্থগিত রয়েছে। বাকি তিনটি কেন্দ্রে টেস্টিং ও কমিশনিংয়ের কাজ চলছে। মার্চের এই তিনটি বাণিজ্যিকভাবে উত্পাদন শুরু করতে পারবে বলে আশা করা যায়। ফজিলাতুন নেসার প্রশ্নের জবাবে এনামুল হক জানান, বিএনপি-জামায়াত জোট সরকারের মেয়াদকালে দৈনিক এক হাজার ৭৫০ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস উত্পাদন হয়েছিল। বর্তমানে গড়ে দৈনিক দুই হাজার ৭০ মিলিয়ন ঘনফুট উত্পাদন করা হচ্ছে। গত ২৩ ফেব্রুয়ারি দেশের ইতিহাসে সর্বোচ্চ দৈনিক দুই হাজার ৮৮ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্পাদন হয়েছে।
এস এম আবদুল মান্নানের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বর্তমানে দেশে গ্যাসের চাহিদার তুলনায় গ্যাস সরবরাহ ঘাটতি দৈনিক আনুমানিক ৪৩৬ মিলিয়ন ঘনফুটের বেশি। বজলুল হক হারুনের প্রশ্নের জবাবে মোহাম্মদ এনামুল হক জানান, দক্ষিণাঞ্চলের ভোলার শাহবাজপুর গ্যাসক্ষেত্র থেকে বরিশালে গ্যাস সরবরাহ ইতিবাচক হবে না। বর্তমানে পাইপলাইনের মাধ্যমে দেশের ২৬টি জেলায় গ্যাস সরবরাহ করা হচ্ছে। মমতাজ বেগমের প্রশ্নের জবাবে তিনি জানান, বর্তমানে চাহিদার তুলনায় ৪৩৬ মিলিয়ন ঘনফুট গ্যাসের ঘাটতি রয়েছে। দিনে গ্যাসের উত্পাদন দুই হাজার ২০০ মিলিয়ন ঘনফুটে উন্নীত না হওয়া পর্যন্ত নতুন এলাকায় গ্যাস সংযোগ বন্ধ রাখার জন্য সরকারিভাবে সিদ্ধান্ত নেয়া হয়েছে। সালমা ইসলামের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, গ্যাসের উত্পাদন ও সঞ্চালন সীমাবদ্ধতার জন্য নতুন সংযোগ প্রদান সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। সাম্প্রতিক সময়ে পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় বিদ্যমান কলকারখানাসহ অন্যান্য প্রতিষ্ঠানে গ্যাস সরবরাহ পরিস্থিতির উন্নতি হয়েছে। তবে কিছু এলাকায় দিনের কোনো কোনো সময়ে গ্যাসের স্বল্প চাপ লক্ষ করা যাচ্ছে।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • বর্তমান অর্থবছরে ব্যাংক থেকে নেয়া সরকারের নিট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে সাত হাজার ৭৪৩ কোটি টাকাঃ অর্থমন্ত্রী
  • লোড শেডিং এর তীব্রতায় অতিষ্ট জন-জীবন!
  • বর্তমান সরকার এ পর্যন্ত বিসিএস ক্যাডার পদে তিন হাজার ৬৫৩ জনকে নিয়োগ দিয়েছেঃ সৈয়দ আশরাফ
  • উষ্ণায়ন রোধে বাংলাদেশ ২৭ মিলিয়ন ডলার সহায়তা পাচ্ছে
  • অষ্টম ওয়েজবোর্ডঃ শিগগিরই গঠিত হবে।। অন্তর্বর্তীকালীন মহার্ঘ ভাতা দেয়া হবে নাঃ তথ্যমন্ত্রী