স্বাগতম :
আজ: বৃহস্পতিবার, জুলাই ১৩, ২০১৭
সুন্দরবনে বন্দুকযুদ্ধ: নিহত ২ শেয়ার কেনাবেচায় নতুন নির্দেশনা অভিন্ন ভিসা পদ্ধতির সুপারিশ যুক্তরাষ্ট্রের টেক্সাসে গির্জায় হামলা দুদক ফাঁদে ওয়াকফের সহকারী প্রশাসক মৃত মানবীর অবয়ব (ফাতেমা হক মুক্তা) পটুয়াখালীতে দেশের সর্ব বৃহৎ বিদ্যুৎ কেন্দ্র শীতের সবজিতে ঘাটতির আশঙ্কা সংবিধানের সার্বভৌমত্ব রক্ষা করা আমাদের দায়িত্ব ঐতিহাসিক জেল হত্যা দিবস

দরিদ্রদের জন্যেও ফ্ল্যাট!

নিজস্ব প্রতিনিধি, এসবিডি নিউজ24 ডট কম: দৈনিক ২২৫ টাকা ১১ পয়সা কিস্তি দিয়ে ফ্ল্যাটের মালিক হতে পারবেন দরিদ্র মানুষেরা। এসব ফ্ল্যাটের আয়তন ৬৫৭ বর্গফুট। যার বিক্রয়মূল্য ২০ লাখ ২৬ হাজার টাকা। ২৫ বছর মেয়াদে মাসিক বা দৈনিক কিস্তিতে এর মূল্য মেটানো যাবে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। মন্ত্রী জানান, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ ঢাকার মিরপুরের ১১নং সেকশনে বস্তিবাসী ও স্বল্প আয়ের মানুষের আবাসন সমস্যা সমাধানের লক্ষ্যে একটি প্রকল্প গ্রহণ করেছে। এ প্রকল্পের আওতায় ৫৮৫টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। ১৩ জুলাই (বৃহস্পতিবার) জাতীয় সংসদে সংসদ সদস্য এম আবদুল লতিফের এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।


সামশুল হক চৌধুরীর লিখিত প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে সরকারি আবাসন পরিদফতর ও পরিত্যক্ত সম্পত্তি ব্যবস্থাপনা বোর্ডের অধীনে মোট ২৭৮টি বাড়ি বেদখল রয়েছে। এছাড়া সরকারি আবাসন পরিদফতরের নিয়ন্ত্রণাধীন ঢাকা ও চট্টগ্রাম কার্যালয়ের অধিক্ষেত্রে মোট ১২৪টি পরিত্যক্ত বাড়ি বেদখলে রয়েছে। অপরপক্ষে পরিত্যক্ত সম্পত্তি ব্যবস্থাপনা বোর্ড, ঢাকা ও চট্টগ্রাম কার্যালয়ের আওতায় মোট ১৫৪টি বাড়ি বেদখলে রয়েছে। মন্ত্রী জানান, এসব পরিত্যক্ত বাড়িতে বসবাসকারীরা বিভিন্ন আদালতে মামলা করে অবৈধভাবে দখলে রেখেছেন।


সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২০১৫ সালের ২৯ মে দেশে একাধিকবার ভূমিকম্প অনুভূত হওয়ায় এর সম্ভাব্য ক্ষতি এড়াতে ও নিরাপত্তায় বিল্ডিং কোড মেনে ইমারত নির্মাণে রাজউক গণমাধ্যমে জনসচেতনতামূলক বিজ্ঞাপন প্রচার করে। এছাড়া চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে একটি প্রাথমিক তালিকা করা হয়েছে।  ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে আইনি কার্যক্রম গ্রহণ করে তা অপসারণের উদ্যোগ নেয়া হয়েছে।


সংসদ সদস্য সালমা ইসলামের প্রশ্নের জবাবে মোশাররফ হোসেন বলেন, কৃষি জমিতে আবাসন না গড়তে এবং কৃষিজমি রক্ষা কল্পে প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের আওতায় দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় ২৩টি আবাসিক প্লট উন্নয়ন প্রকল্পসহ মোট ৪১টি প্রকল্প চলমান। এছাড়া ২৭টি প্রকল্প অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে জানান তিনি।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • দেশে বর্তমানে ২৮৮টি শিল্পকারখানা বন্ধ রয়েছেঃ সংসদে শিল্পমন্ত্রী
  • মুক্তিযোদ্ধাদের নামে রাজধানীর রাস্তা, ভবন ও স্থাপনা নামকরণে নীতিমালা চূড়ান্তঃ সংসদে সৈয়দ আশরাফ
  • নবম জাতীয় সংসদের ১৭তম অধিবেশন আগামী ২১ এপ্রিল
  • চার বছরে ১১ লাখ কেজি ফরমালিন আমদানিঃ বাণিজ্য মন্ত্রী
  • উড়োজাহাজ বহরে ১৪টির মধ্যে ১০টি উড়োজাহাজই পুরোনোঃ ফারুক খান