২৬১ জন যুদ্ধাপরাধীর তালিকা প্রকাশ

২৬১ জন যুদ্ধাপরাধীর তালিকা প্রকাশ

নিজস্ব প্রতিনিধি, এসবিডি নিউজ24 ডট কম: ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় যুদ্ধাপরাধে জড়িত ২৬১ জন পাকিস্তানি কর্মকর্তার তালিকা প্রকাশ করা হয়েছে। আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলনের তথ্য অনুসন্ধান কমিটি এ তালিকা প্রকাশ করে। ৩ আগষ্ট (বৃহস্পতিবার) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ তালিকা প্রকাশ করা হয়।


২০১৫ সালের ১৮ ডিসেম্বর ১৯৫ জন পাকিস্তানি সেনাকে যুদ্ধাপরাধী হিসেবে চিহ্নিত করে তাদের বিচারের দাবিতে ‘আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলন’ নামের সংগঠন গঠন করেন নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান। এরপর পালিয়ে যাওয়া পাকিস্তানি সেনাদের বিচারের দাবিতে ২১ দফা কর্মসূচী পালন করে আসা সংগঠনটি তিন সদস্যের একটি কমিটি গঠন করে। মাহবুব উদ্দিন বীরবিক্রমকে আহবায়ক, ক্যাপ্টেন সাহাবুদ্দিন বীর উত্তম ও হাবিবুল আলম বীর প্রতীককে সদস্য করে গঠন করা ওই তথ্য উপাত্ত সংগ্রহ কমিটিই ২৬১ জন পাকিস্তানি সেনার যুদ্ধাপরাধের তথ্য প্রকাশ করলো। এতে জেনারেল ইয়াহিয়া খান, জেনারেল আবদুল হামিদ খান, লেফটেন্যান্ট জেনারেল পীরজাদাসহ শীর্ষস্থানীয় অনেক পাকিস্তানি সেনা কর্মকর্তার নাম উঠে এসেছে।


সংবাদ সম্মেলনে কমিটির আহ্বায়ক মাহবুব উদ্দিন আহমদ (বীর বিক্রম) বলেন, ‘আমরা পাকিস্তানের ২৬১ জনের বিরুদ্ধে তথ্য সংগ্রহ করেছি। এদের মধ্যে ৪৩ জন দেশটির সেনাবাহিনীর সিনিয়র জেনারেল, মেজর জেনারেল, ব্রিগেডিয়ার, লেফটেন্যান্ট কর্নেল এবং দুজন বেসামরিক উচ্চপদস্থ কর্মকর্তা।’ তিনি আরও বলেন, ‘পাকিস্তান সরকারের গঠিত হামুদুর রহমান কমিশনের রিপোর্টেই এদের বিরুদ্ধে অনেক সাক্ষ্য প্রমাণ পাওয়া গেছে। এছাড়া দেশটির উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের লিখিত পুস্তকেও চিহ্নিত এই সামরিক গোষ্ঠীর বিরুদ্ধে অনেক সাক্ষ্য রয়েছে।’


মাহবুব উদ্দিন বলেন, ‘আমাদের এ অনুসন্ধান চলবে এবং যুদ্ধাপরাধীদের এ সংখ্যা আরও বাড়তে পারে। সবকিছু ঠিকভাবে তদন্ত করে পর্যাপ্ত সাক্ষ্য প্রমাণ জোগাড় করা হচ্ছে।’ সংবাদ সম্মেলনে তদন্ত সেলের প্রধান মাহবুব উদ্দিন আহমদ ছাড়াও উপস্থিত ছিলেন ক্যাপ্টেন সাহাবুদ্দিন (বীর উত্তম) ও হাবিবুল আলম (বীর প্রতীক)।

নিজস্ব প্রতিনিধি