ভারতীয় সাইবার হ্যাকারদের হামলাঃ উপযুক্ত জবাব দিল বাংলাদেশ সাইবার আর্মি

ভারতীয় সাইবার হ্যাকারদের হামলাঃ উপযুক্ত জবাব দিল বাংলাদেশ সাইবার আর্মি

রুপম হালদার,এসবিডি নিউজ24 ডট কমঃ ভারতীয় সাইবার হ্যাকারদের হামলার পাল্টা জবাব দিল বাংলাদেশ সাইবার আর্মি। বাংলাদেশি আর্থিক প্রতিষ্ঠান এবং শেয়ারবাজার বিষয়ক তিনটি ওয়েবসাইটে গত শনিবার আক্রমণ চালায় ভারতীয় হ্যাকার গ্রুপ টিম গ্রে হ্যাট। এর জবাবে  রোববার হ্যাকারইন্ডিয়া.কমের ওয়েবসাইট হ্যাক করেছে বাংলাদেশের সাইবার হ্যাকারদের গ্রুপ বাংলাদেশ সাইবার আর্মি। গত ১১ ফেব্রুয়ারি যোগাযোগ, টেলিযোগাযোগ, যুব ও ক্রীড়া, প্রাথমিক ও গণশিক্ষা এবং শিক্ষা মন্ত্রণালয়, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ওয়েবসাইট হ্যাকিং করে ভারতীয় হ্যাকাররা। এর জবাবে বিএসএফের একটিসহ ভারতের প্রায় ২০ হাজার ওয়েবসাইট হ্যাক করে বাংলাদেশি হ্যাকাররা। আর এ সাইবার যুদ্ধের নেতৃত্ব দেয় বাংলাদেশ সাইবার আর্মি, বাংলাদেশ বস্ন্যাকহ্যাট হ্যাকার ও এক্সপায়ার সাইবার আর্মি। সীমান্তে নির্বিচারে বাংলাদেশিদের হত্যার প্রতিবাদে এ হ্যাকিং রীতিমতো ঝড় তুলেছিল ভারতের গণমাধ্যমগুলোতে। এরপর বেশ কিছুদিন বিরতির পর গত শনিবার ফের সাইবার হামলা চালায় ভারতীয় হ্যাকার গ্রুপ টিম গ্রে হ্যাট। তারা বাংলাদেশ স্টক.কম, বিডিস্টক.কম এবং এশিয়াস্টক ডটকম নামে শেয়ারবাজার ভিত্তিক তিনটি সাইনে আক্রমণ চালায়। এছাড়াও কিছু ব্যবসায়িক ওয়েবসাইটও হ্যাক করে ভারতীয় হ্যাকাররা।

আক্রমণ হওয়া ওই ওয়েবসাইটগুলোর হোমপেইজে তারা লিখেছে, আমরা টিম গ্রেহ্যাট হ্যাকার, আমরা সাইবার যোদ্ধা এবং সাইবার যুদ্ধের শ্রেষ্ঠ বীর।

হ্যাক করার পর সংবাদমাধ্যমে দেয়া এক বিবৃতিতে তারা জানায়, আমরা বেশ কিছুদিন ধরে ভারত-বাংলাদেশ সাইবার যুদ্ধ দেখেছি। এবার আমরা বাংলাদেশি হ্যাকারদের অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে চাই। স্বজাতি ভাইদের অনুরোধ রক্ষা করতেই এ আক্রমণ শুরু করা হয়েছে বলে ওই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। এদিকে ভারতীয় সাইবার হ্যাকারদের হামলার জবাবে রোববার হ্যাকারইন্ডিয়া.কমের ওয়েবসাইট হ্যাক করে বাংলাদেশ সাইবার আর্মি। সাইটটি হ্যাক করে কেবল এর পূর্ণ নিয়ন্ত্রণই নেয়নি তারা, মুছে ফেলেছে এর সব তথ্য। হোমপেজে এনিমেটড করে আপলোড করা হয়েছে সীমান্ত নির্যাতনের চিত্র। ফেলানী থেকে শুরু করে সমপ্রতি ঘুষের দাবিতে গরু ব্যবসায়ীকে নির্যাতনসহ সব চিত্রই এখানে উপস্থাপন করা হয়েছে। ছবির ক্লিপ সংযোজনের পাশাপাশি অন্তর্ভুক্ত করা হয়েছে প্রতিবাদী ভাষার জ্বালাময়ী কবিতা ও গান। আর অ্যাড্রেস প্যানেলে লিখে দিয়েছে সাইটটি মোটেই নিরাপদ নয়। ভারতীয় হ্যাকার বাংলাদেশের শেয়ারবাজার বিষয়ক ওয়েবসাইট প্রসঙ্গে বিশেষজ্ঞরা জানান, বাংলাদেশ স্টক.কম সাইটটির ডাটাবেজ অনলাইনে উন্মুক্ত করে দিলেও শেয়ারবাজার বিষয়ক গুরুত্বপূর্ণ কোনো ওয়েবসাইট হ্যাক করতে সক্ষম হয়নি ভারতীয় হ্যাকাররা। যেসব ওয়েবসাইট আক্রমণের শিকার হয়েছে এগুলো সাধারণ মানের পোর্টাল, এতে মূল্যবান কোনো তথ্য ছিল না। তাই ডাটাবেজ উন্মুক্ত হলেও আশঙ্কার কিছু নেই।

নিজস্ব প্রতিনিধি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।