ঢাকার যানজট অসহনীয় পর্যায়ে পৌঁছেছেঃ ওবায়দুল কাদের

ঢাকার যানজট অসহনীয় পর্যায়ে পৌঁছেছেঃ ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ রাজধানীর শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের যাতায়াতের সুবিধার্থে ১০০ দোতলা বাস দেয়ার ঘোষণা দিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।
গতকাল রোববার গুলিস্তানের নগর ভবনে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে মতবিনিময়কালে মন্ত্রী এ ঘোষণা দেন। যোগাযোগ মন্ত্রণালয়ের অধীন ঢাকা যানবাহন সমন্বয় বোর্ড (ডিটিসিবি) ওই মতবিনিময়ের আয়োজন করে। সভায় যোগাযোগমন্ত্রী বলেন, ১০০ দোতলা বাস সরকারের পরিবহন সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) চার মাসের মধ্যে আমদানি করবে। এর পরই সেগুলো শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের আনা-নেয়ার কাজে ব্যবহার করা হবে। সভায় ওবায়দুল কাদের আরও বলেন, ঢাকার যানজট অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। যানজট নিরসনে যেসব উদ্যোগ নেয়া হয়েছে বা হবে, সেগুলোর সঙ্গে বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের সম্পৃক্ততা রয়েছে। তবে সমস্যা অনেক, কিন্তু সম্পদ সীমিত। এ জন্য দলমত-নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। সভায় বড় শিক্ষাপ্রতিষ্ঠানের অভিভাবকদের ব্যক্তিগত গাড়ির ব্যবহার কমিয়ে আনাসহ নানা সচেতনতামূলক কর্মসূচি পালনের পরামর্শ দেন মন্ত্রী। উপস্থিত শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান ও প্রতিনিধিরা সচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে অভিভাবক সমাবেশ করবেন বলে মন্ত্রীকে বলেন। সভায় কেউ কেউ রাজধানীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে বিভিন্ন অঞ্চলে বিভক্ত করে আলাদা আলাদা সাপ্তাহিক ছুটির দিন নির্ধারণ করার পরামর্শ দেন। অনেকে অভিযোগ করেন, বিদ্যমান সড়কে গাড়ি পার্কিং, যত্রতত্র বাস ও রিকশা দাঁড়ানো, নির্মাণসামগ্রী রাখা প্রভৃতি কারণে সড়কের উল্লেখযোগ্য অংশ অব্যবহূত থেকে যায়। এ জন্য যানজট বাড়ে। সড়ক দখলমুক্ত করা এবং ফুটপাতগুলো উন্মুক্ত রাখার জন্য যোগাযোগমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তাঁরা। মন্ত্রী এ বিষয়ে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট ব্যক্তিদের নির্দেশ দেন।

ডিটিসিবির নির্বাহী পরিচালক সালেহ উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য দেন বিআরটিএর চেয়ারম্যান আইয়ুবুর রহমান খান, বিআরটিসির চেয়ারম্যান এম এম ইকবাল, ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আয়েশা খাতুন, নটর ডেম কলেজের অধ্যক্ষ ফাদার বেঞ্জামিন কস্তা, রাজউক উত্তরা মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ গোলাম হোসেন সরকার এবং হলিক্রস, এসওএস হারমেন মেইনার, আইডিয়াল, বিসিআইসি ও ইডেন কলেজের প্রতিনিধিরা। সরকারি সূত্র জানায়, ১০০ বাস সরাসরি শিক্ষাপ্রতিষ্ঠানকে ভাড়ায় দেয়া হবে, নাকি বিআরটিসি চালাবে, সে বিষয় ঠিক হয়নি। বর্তমানে মিরপুর-পল্লবী-আজিমপুর পথে বিআরটিসির ১৪টি স্কুলবাস চলাচল করছে।

নিজস্ব প্রতিনিধি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।