ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাথে খালেদা জিয়ার সাক্ষাৎ

ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাথে খালেদা জিয়ার সাক্ষাৎ

নিজস্ব প্রতিনিধি, এসবিডি নিউজ24 ডট কম: বাংলাদেশে যে রাজনৈতিক অবস্থা বিরাজ করছে সে সম্পর্কে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আলোচনা করেছেন জানিয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আসন্ন নির্বাচন নিয়ে বিএনপি চেয়ারপারসন আলোচনা করেছেন। যে সমস্যাগুলো রয়েছে তা তুলে ধরেছেন। পররাষ্ট্রমন্ত্রী এসব সমস্যার কথা শুনেছেন এবং তারা মনে করেন ভারত একটি গণতান্ত্রিক দেশ তারা চান অন্যান্য দেশে বিশেষ করে প্রতিবেশি দেশে গণতন্ত্রের চর্চা থাকুক।


মির্জা ফখরুল বলেন, গণতান্ত্রিক ভাবেই সরকার নির্বাচিত হোক। একই সঙ্গে নির্বাচন যাতে সুষ্ঠু নিরপেক্ষ হয় সেটাও তিনি আশা করেন। নির্বাচন কমিশন যাতে তাদের দায়িত্ব পালন করতে পারে সেটাও তিনি আশা করেন। সব দলের অংশগ্রহণের মাধ্যমে একটি সুষ্ঠু নিরপেক্ষ, সকলের কাছে গ্রহণযোগ্য হয় এটিই তারা আশা করেন। ২২ অক্টোবর (রোববার) রাতে হোটেল সোনারগাঁওয়ে সুষমা স্বরাজের সঙ্গে বিএনপি চেয়ারপারসনের বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানান বিএনপি মহাসচিব।


মির্জা ফখরুল বলেন, অত্যন্ত সৌহার্দপূর্ণ পরিবেশে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বিএনপি চেয়ারপারসন বেগম খখালেদা জিয়ার বৈঠক হয়েছে। আলোচনায় উভয় দেশের সম্পর্ক আরো শক্তিশালী করার কথা বলা হয়েছে। দুটি প্রসঙ্গে আলোচনা করেছেন। রোহিঙ্গা সমস্যা যেটি আমাদের দেশে সবচেয়ে বড় সংকট দেখা দিয়েছে। এই সংকট সম্পর্কে আলোচনা করেছেন। এবং তিনি বলেছেন রোহিঙ্গাদের এই অবস্থার অবসান হতে হবে। তাদের সাময়িক আশ্রয় দেয়া হয়েছে এবং তাদের মিয়ানমারে ফিরিয়ে নেয়ার ব্যবস্থা করতে হবে। এবং তাদের নিরাপদ একটি অবস্থা তৈরি করতে হবে। ‘এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী একমত হয়ে বলেছেন আমরাও এটাই চাই, রোহিঙ্গা যারা এদেশে এসেছে তারা নিরাপদ অবস্থায় যাতে দেশে ফিরে যেতে পারে। মিয়ানমার সরকারের উপর তারা তাদের চাপ অব্যাহত রেখেছেন। এবং গোটা বিশ্ব অব্যাহত রেখেছেন। তারা আশা করে নিরাপদ পরিবেশেই রোহিঙ্গারা ফিরে যেতে সক্ষম হবে।


বৈঠকে খালেদা জিয়ার সঙ্গে বিএনপির প্রতিনিধি দলে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

নিজস্ব প্রতিনিধি