স্বাগতম :
আজ: মঙ্গলবার, অক্টোবর ৩১, ২০১৭
সুন্দরবনে বন্দুকযুদ্ধ: নিহত ২ শেয়ার কেনাবেচায় নতুন নির্দেশনা অভিন্ন ভিসা পদ্ধতির সুপারিশ যুক্তরাষ্ট্রের টেক্সাসে গির্জায় হামলা দুদক ফাঁদে ওয়াকফের সহকারী প্রশাসক মৃত মানবীর অবয়ব (ফাতেমা হক মুক্তা) পটুয়াখালীতে দেশের সর্ব বৃহৎ বিদ্যুৎ কেন্দ্র শীতের সবজিতে ঘাটতির আশঙ্কা সংবিধানের সার্বভৌমত্ব রক্ষা করা আমাদের দায়িত্ব ঐতিহাসিক জেল হত্যা দিবস

চালু হচ্ছে খুলনা-কলকাতা মৈত্রী ট্রেন

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: আগামী ৯ নভেম্বর থেকে চালু হচ্ছে খুলনা-কলকাতা মৈত্রী ট্রেনের। বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী একসঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘বন্ধন এক্সপ্রেস’ নামের যাত্রীবাহী ট্রেনের উদ্বোধন করবেন। আর ১৬ নভেম্বর থেকে ট্রেনটিতে বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহনের পরিকল্পনা রয়েছে। বাংলাদেশ রেলওয়ের (পশ্চিমাঞ্চল) চিফ অপারেশন সুপারেন্টেডেন্ট বেলাল উদ্দিন জানিয়েছেন, ৯ নভেম্বর খুলনা-কলকাতার মধ্যে বন্ধন এক্সপ্রেসটি শুভেচ্ছা যাত্রা হিসেবে চলবে। এতে দু’দেশের সরকারি উচ্চ পর্যায়ের, রেলের ও টেকনিক্যাল কমিটির কর্মকর্তারা থাকবেন। ১৬ নভেম্বর থেকে সম্পূর্ণ বাণিজ্যিকভাবে খুলনা-কলকাতার মধ্যে বন্ধন এক্সপ্রেস চলাচল শুরু করবে।


রেলওয়ে পশ্চিমাঞ্চলের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, বন্ধন এক্সপ্রেস ভারতের ইস্টার্ন রেলওয়ের ট্রেন। বাংলাদেশের কোনও ট্রেন আপাতত এর সঙ্গে যুক্ত হচ্ছে না। এ বিষয়ে পরবর্তীতে দু’দেশের রেলওয়ের কর্মকর্তারা বসে ঠিক করবেন। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রতি বৃহস্পতিবার বন্ধন এক্সপ্রেস খুলনা-কলকাতার মধ্যে চলাচল করবে। ওইদিন শিয়ালদাহ রেল স্টেশন থেকে সকাল ৭টা ১০ মিনিটে যাত্রী নিয়ে ট্রেনটি খুলনার উদ্দেশে রওনা দিয়ে সকাল ৯টা ৫ মিনিটে বাংলাদেশের বেনাপোল রেলস্টেশনে পৌঁছাবে। সেখান থেকে যাত্রা করে দুপুর ১২টায় ট্রেনটি খুলনা রেলস্টেশনে আসবে। পরে বেলা ২টায় আবার কলকাতার উদ্দেশে খুলনা ছেড়ে যাবে। তবে এখনও পর্যন্ত টিকিটের মূল্য নিয়ে দু’দেশের রেলওয়ে কর্মকর্তারা ঐক্যমতে পৌঁছাতে পারেননি। নতুন ট্রেনটিতে আসন থাকছে ৪৫৬ জন। এর মধ্যে এসি চেয়ার ৩১২টি আর কেবিন চেয়ার ১৪৪টি।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • কানাডায় চালু হচ্ছে নতুন অভিবাসন নিয়ম ‘এক্সপ্রেস অব ইন্টারেষ্ট’
  • চট্টগ্রামকে সমৃদ্ধ করতে রিজেন্ট এয়ারওয়েজ চট্টগ্রাম-কলকাতা রুটে সরাসরি ফ্লাইট চালু করছে
  • গত ৪ দশকের মধ্যে স্পেনে সবচাইতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনাঃ কমপক্ষে নিহত ৭৭
  • ঢাকা-সিলেট রুটে ‘কালনী এক্সপ্রেস’ নামের নতুন একটি যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু
  • ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচলে সময় লাগবে ৪৫ মিনিটঃ সুরঞ্জিত সেনগুপ্ত