স্বাগতম :
আজ: সোমবার, নভেম্বর ২০, ২০১৭
উবারের নতুন সেবা ’উবারহায়ার’ ইতালি সফরে প্রধানমন্ত্রী অরকা অস্ট্রেলিয়ার নতুন কমিটি পরলোকে কথাসাহিত্যিক শওকত আলী জাবেদ পাটোয়ারী পরবর্তী আইজিপি পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’: নিহত ১ এমপি পুত্রের ঝুলন্ত লাশ উদ্ধার নয়াদিল্লির একটি কারখানায় আগুন পদ্মা সেতু: আশানুরূপ অগ্রগতি শঙ্কামুক্ত নন হায়াৎ আইভী

তারেক-সালামের বিচার শুরু

বিশেষ প্রতিনিধি, এসবিডি নিউজ24 ডট কম: রাষ্ট্রদ্রোহের মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও একুশে টিভির সাবেক চেয়ারম্যান আব্দুস সালামসহ ৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। অভিযোগ গঠনের ফলে ২০ নভেম্বর (সোমবার) থেকে মামলার আনুষ্ঠানিক বিচার শুরু হলো। ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা মামলার অভিযোগ গঠন করে সাক্ষীর জন্য আগামী ১৫ জানুয়ারি দিন ধার্য করেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৫ সালের ৫ জানুয়ারি লন্ডন থেকে তারেক রহমানের দেয়া কিছু বক্তব্য ইটিভিতে সরাসরি প্রচার করা হয়। বক্তব্যে রাষ্ট্রের বিভিন্ন বাহিনীর সদস্যদের উসকানি দেয়ার অভিযোগ আনা হয়। এ ঘটনায় ৬ জানুয়ারি তারেক রহমান ও একুশে টিভির তৎকালীন চেয়ারম্যান আব্দুস সালামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন তেজগাঁও থানার পুলিশ। ৮ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয় অনুমতি দিলে তাদের বিরুদ্ধে মামলাটি করেন তেজগাঁও থানার উপ-পরিদর্শক বোরহান উদ্দিন।

২০১৬ সালের ৬ সেপ্টেম্বর ঢাকা সিএমএম আদালতে ডিবি পুলিশের পরিদর্শক এমদাদুল হক বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ চারজনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন। মামলার অপর আসামিরা হলেন, একুশে টেলিভিশনের তৎকালীন প্রধান প্রতিবেদক (চিফ রিপোর্টার) মাহাথির ফারুকী এবং বিশেষ প্রতিনিধি কনক সরওয়ার। আসামিদের মধ্যে আব্দুস সালাম কারাগারে এবং কনক সরওয়ার জামিনে রয়েছেন।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • তারেক রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ।। ১ মার্চের মধ্যে আদালতে হাজির হওয়ার সমন জারি
  • তারেক খালাস,মামুনের জেল ও জরিমানা
  • তারেক ও কোকোসহ ১০ জনের নামে সমন জারি
  • সাকার বিচার শুরুঃ ২৯ এপ্রিল সাক্ষ্যগ্রহণ
  • সালাউদ্দিন কাদের চৌধুরীর বিচার শুরু হবে কি-না, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ৪ এপ্রিল নিশ্চিত করবে