স্বাগতম :
আজ: বুধবার, নভেম্বর ২২, ২০১৭
উবারের নতুন সেবা ’উবারহায়ার’ ইতালি সফরে প্রধানমন্ত্রী অরকা অস্ট্রেলিয়ার নতুন কমিটি পরলোকে কথাসাহিত্যিক শওকত আলী জাবেদ পাটোয়ারী পরবর্তী আইজিপি পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’: নিহত ১ এমপি পুত্রের ঝুলন্ত লাশ উদ্ধার নয়াদিল্লির একটি কারখানায় আগুন পদ্মা সেতু: আশানুরূপ অগ্রগতি শঙ্কামুক্ত নন হায়াৎ আইভী

৬ জনের মৃত্যুদণ্ডের আদেশ

নিজস্ব প্রতিনিধি, এসবিডি নিউজ24 ডট কম: মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াত নেতা ও গাইবান্ধার  প্রাক্তন সংসদ সদস্য আবু সালেহ মুহাম্মদ আব্দুল আজিজ মিয়া ওরফে ঘোড়ামারা আজিজসহ ৬ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল। ২২ নভেম্বর (বুধবার) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এ রায় ঘোষণা করেন।


আব্দুল আজিজ ছাড়া মৃত্যুদণ্ডপ্রাপ্ত অন্যান্য আসামি হলেন- মো. রুহুল আমিন ওরফে মঞ্জু (৬১), মো. আব্দুল লতিফ (৬১), আবু মুসলিম মোহাম্মদ আলী (৫৯), মো. নাজমুল হুদা (৬০) ও মো. আব্দুর রহিম মিঞা (৬২)। মামলায় ৬ আসামির মধ্যে মো. আব্দুল লতিফ কারাগারে  আছেন। বাকি ৫ আসামি পালাতক।


গতকাল একই বেঞ্চ রায় ঘোষণার জন্য আজকের দিন ধার্য করেন। এর আগে গত ২৩ অক্টোবর উভয়পক্ষের যুক্তি উপস্থাপন শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষামাণ রাখা হয়। আজিজসহ গাইবান্ধার ৬ জনের বিরুদ্ধে ২০১৫ সালের ২৭ ডিসেম্বর আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়। একই বছরের ২৩ নভেম্বর প্রসিকিউশনের করা আবেদনের পরিপ্রেক্ষিতে ২৬ নভেম্বর ট্রাইব্যুনাল ৬ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। মাত্র একজন আসামিকে গ্রেপ্তার করতে সক্ষম হয় পুলিশ।  পরে ঘোড়ামারা আজিজসহ সব আসামিকে পলাতক দেখিয়েই আদালতে মামলার বিচারিক কাজ শুরু হয়।


২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত সুন্দরগঞ্জ-১ আসনে সংসদ সদস্য ছিলেন জামায়াতের কেন্দ্রীয় সদস্য আব্দুল আজিজ মিয়া। তিনি চারদলীয় জোট থেকে নির্বাচনে অংশ নিয়েছিলেন।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • ৬ জনের ফাঁসির আদেশ
  • মনিরউদ্দিন মনু হত্যা মামলায় ৭ জনের ফাঁসির আদেশ
  • পিলখানা হত্যা মামলা’র রায়ঃ ১৫২ জনের ফাঁসি, যাবজ্জীবন ১৬০ জনের
  • কামারুজ্জামানের মৃত্যুদণ্ডের আদেশ
  • সাংবাদিক ফরহাদ খাঁ দম্পতি হত্যাঃ দুই জনকে মৃত্যুদণ্ডের আদেশ