স্বাগতম :
আজ: শুক্রবার, ডিসেম্বর ৮, ২০১৭
ডিএনসিসি উপনির্বাচন: ৩ মাসের জন্য স্থগিত বাগদাদে আত্মঘাতী বোমা বিস্ফোরন অতিরিক্ত ডিআইজি পদমর্যাদায় রদবদল অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিব পর্যায়ে রদবদল নাখালপাড়ায় জঙ্গি অভিযান: নিহত ৩ দেশ কেন মাদক থেকে মুক্ত হতে পারছে না? মুক্তিযুদ্ধের সর্বাধিনায়কের স্বদেশ প্রত্যাবর্তন দিবস নির্মল সেনের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত পুলিশ সপ্তাহ শুরু শৈত্যপ্রবাহে বিপাকে শ্রমজীবী মানুষ

ট্রাম্পের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: পবিত্র ভূমি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার জেরে ইসরায়েলি সেনাদের সঙ্গে বিক্ষুব্ধ ফিলিস্তিনিদের সংঘর্ষ বেঁধেছে। অধিকৃত পশ্চিম তীর ও গাজায় সংঘর্ষে অন্তত দু’জন ফিলিস্তিনি নিহত এবং দুই শতাধিক আহত হয়েছে।


বার্তা সংস্থা এএফপির সংবাদে বলা হয়েছে, গাজায় শুক্রবারের সংঘর্ষে অন্তত দু’জন নিহত হয়েছে। ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রী এএফপিকে এ তথ্য জানিয়েছেন।  রেড ক্রিসেন্ট শুক্রবার জানিয়েছে, অধিকৃত পশ্চিম তীর এবং জেরুজালেমে অন্তত দুইশ ১৭ জন আহত হয়েছে। গাজা উপত্যকায় অন্তত ২০ জনকে চিকিৎসা দেয়া হয়েছে। তাদের সবাইকে রাবার বুলেট লেগেছে এবং তাদের লক্ষ করে কাঁদানে গ্যাস ছোড়া হয়েছে। ফিলিস্তিনের বার্তা সংস্থা বলছে, তাদের মধ্যে ৫০ জনকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। শুক্রবার জুম্মার নামাজের পর থেকে বিক্ষোভ ছড়িয়ে পড়ার কথাও জানিয়েছে সংস্থাটি।


তবে অধিকৃত পূর্ব জেরুজালেম থেকে আল জাজিরার হ্যারি ফাওসেট জানান, সেখানে বিক্ষোভ অনেকটাই শান্তিপূর্ণ রয়েছে। দু’দিনের মধ্যে আজকের পরিস্থিতি অনেকটাই শান্ত।  তিনি আরও জানান, সেখানকার বিক্ষোভকারীদের অাবেগ অনেকটাই বেশি। তবে সেখানে ব্যাপক চেঁচামেচি হচ্ছে। ফিলিস্তিনের পতাকা ওড়ানো হচ্ছে। জোরে স্লোগান দেয়া হচ্ছে।


অন্যদিকে অধিকৃত পশ্চিম তীরে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুঁড়েছে ইসরায়েলি সেনারা। গাজাতেও রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ছুঁড়েছে ইসরায়েলি সেনারা।


প্রসঙ্গত, শুক্রবার তৃতীয় দিনের মতো বিক্ষোভ করেছে ফিলিস্তিনিরা। এমনকি ফিলিস্তিনের বিশ্ববিদ্যালয়, বিদ্যালয় এবং সকল প্রকার শিক্ষা প্রতিষ্ঠানে বিক্ষোভের ঘোষণা দেয়া হয়েছে।


[সূত্র : আল জাজিরা]

প্রাসঙ্গিক সংবাদঃ

  • ব্লগার ওয়াশিকুর রহমান হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ
  • ‘ঢাকা প্রতিবাদ’-এর ডাক দিলেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র
  • ইসরায়েলি হামলার তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানিয়ে অবিলম্বে হামলা বন্ধের আহ্বান জানিয়েছে বাংলাদেশ
  • জ্বালানী তেলের মূল্যবৃদ্ধিতে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ন্যাপ
  • রাজশাহীতে জামায়াতের সঙ্গে পুলিশের সংঘর্ষঃ আহত ৫০