স্বাগতম :
আজ: শনিবার, ডিসেম্বর ৯, ২০১৭
ডিএনসিসি উপনির্বাচন: ৩ মাসের জন্য স্থগিত বাগদাদে আত্মঘাতী বোমা বিস্ফোরন অতিরিক্ত ডিআইজি পদমর্যাদায় রদবদল অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিব পর্যায়ে রদবদল নাখালপাড়ায় জঙ্গি অভিযান: নিহত ৩ দেশ কেন মাদক থেকে মুক্ত হতে পারছে না? মুক্তিযুদ্ধের সর্বাধিনায়কের স্বদেশ প্রত্যাবর্তন দিবস নির্মল সেনের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত পুলিশ সপ্তাহ শুরু শৈত্যপ্রবাহে বিপাকে শ্রমজীবী মানুষ

বিআরটিসি বাসে ধুমপানমুক্ত সাইন স্থাপন

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: তামাক নিয়ন্ত্রণ আইন প্রণয়নের পরবর্তীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের সকল পরিবহনে ধূমপানমুক্ত ঘোষনার পাশাপাশি ষ্টিকার স্থাপন করা হয়। দীর্ঘদিন অতিবাহিত হওয়ায় পূর্বের স্থাপিত ষ্টিকারগুলো নষ্ট হয়ে যাওয়ায় আজ সকালে স্থায়ীভাবে সাইন স্থাপন উদ্যোগ গ্রহণ করেছে বিআরটিসি। ৯ ডিসেম্বর (শনিবার) সকাল ৯.০০ টায় কমলাপুর বিআরটিসি বাস ডিপোতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব জনাব মোঃ নজরুল ইসলাম, ডিটিসি এর নির্বাহী পরিচালক জনাব সৈয়দ আহম্মদ এবং বিআরটিসি এর চেয়ারম্যান জনাব ফরিদ আহমেদ ভুইয়া একটি বাসে স্থায়ীভাবে “ধুমপানমুক্ত পরিবহন” সাইন স্থাপন এর মধ্যদিয়ে এ উদ্যোগের শুভ সূচনা করেন।


এ সময় বিআরটিসির চেয়ারম্যান জনাব ফরিদ আহমেদ ভুইয়া বলেন, যাত্রী সেবামান বৃদ্ধি এবং তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে পূর্ব থেকেই কার্যকর পদক্ষেপ গ্রহণ করে আসছে বিআরটিসি । আজকের এই উদ্যোগ তারই অংশ। ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়ে তোলার ক্ষেত্রে মাননীয় প্রধানমন্ত্রীর প্রত্যয় বাস্তবায়ন এবং পাবলিক পরিবহনে ভ্রমণকারীদের ধূমপানের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষায় আমাদের এ ধরনের উদ্যোগ অব্যহত থাকবে। চেয়ারম্যান বিআরটিসির সাথে সমন্বিতভাবে এধরনের পদক্ষেপ গ্রহণে এগিয়ে আসায় বাংলাদেশ তামাক বিরোধী জোটকে আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন ।


উল্লেখ্য যে, ২০১৬ সালে ফেব্রুয়ারী মাসে বাংলাদেশ তামাক বিরোধী জোট এর একটি প্রতিনিধিদল বিআরটিসির চেয়ারম্যান জনাব মিজানুর রহমান এর সাথে সাক্ষাৎ করে ও পরবর্তীতে বিআরটিসির আওতাধীন সকল পরিবহনকে ধুমপানমুক্ত ঘোষনা এবং সেইসাথে প্রতিটি বাসে “ধুমপানমুক্ত পরিবহন” লেখা সাইন স্থাপনের অনুরোধ জানালে, বিআরটিসির সকল বাসে “ধূমপানমুক্ত পরিবহন” লেখা সাইন ষ্টিকারের মাধ্যমে স্থাপন করা হয়। দীর্ঘদিন অতিবাহিত হওয়ায় পূর্বের ষ্টিকারগুলো নষ্ট হয়ে যাওয়াতে এবার স্থায়ীভাবে বাসগুলোর গায়ে এবং ভিতরে বিভিন্ন স্থানে “ধূমপান মুক্ত পরিবহন” কথাটি স্ক্রিণ প্রিন্ট এর মাধ্যমে লিখে দেয়া হয়েছে।


অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ তামাক বিরোধী জোট এর ভারপ্রাপ্ত সমন্বয়কারী এবং প্রত্যাশা মাদক বিরোধী সংগঠনের সেক্রেটারী জেনারেল জনাব হেলাল আহমেদ, প্রদেশ এর উপ-নির্বাহী পরিচালক মোঃ ইউসুফ আলী, ডাব্লিউবিবি ট্রাস্ট এর কর্মসূচী ব্যবস্থাপক সৈয়দা অনন্যা রহমান ও নেটওয়ার্ক কর্মকর্তা শুভ কর্মকার, টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেল এর গবেষনা সহকারি মোঃ মহিউদ্দিন রাসেল এবং এইড ফাউন্ডেশন এর এডভোকেসি অফিসার রাকিবুল ইসলাম প্রমুখ।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ঢাকা ট্যাকসেস্ বার এসোসিয়েশনের শ্রদ্ধাঞ্জলি
  • শেওড়াপাড়া বাসস্ট্যান্ডে একটি যাত্রীবাহী বাসে আগুন
  • বহুল আলোচিত মেট্রোরেল প্রকল্পের ভিত্তিপ্রস্তর চলতি বছরই স্থাপন করা হবে
  • তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী পাসঃ মহান জাতীয় সংসদকে তামাক বিরোধী জোটের অভিনন্দন
  • নগরীতে জেব্রা ক্রসিং-সিগন্যাল বাতি-সাইন স্থাপন করার দাবি জানিয়েছে ‘পবা’