মেয়র পদে উপ-নির্বাচন ২৬ ফেব্রুয়ারি

মেয়র পদে উপ-নির্বাচন ২৬ ফেব্রুয়ারি

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচন ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। একই দিন এই সিটির নতুন ১৮টি ওয়ার্ড এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ১৮টি ওয়ার্ডে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৪ ডিসেম্বর (বৃহস্পতিবার) নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ এ তথ্য জানিয়ে বলেন, নির্বচানের তফসিল আগামী ৯ জানুয়ারি ঘোষণা করা হবে।


ডিএনসিসিতে নতুন যুক্ত হওয়া ওয়ার্ডগুলো হলো- বাড্ডা ইউনিয়নের ৩৭ ও ৩৮ নম্বর ওয়ার্ড, ভাটারার ৩৯ ও ৪০ ওয়ার্ড, সাঁতারকূলের ৪১ নম্বর ওয়ার্ড, বেরাইদের ৪২ নম্বর ওয়ার্ড, ডুমনির ৪৩ নম্বর ওয়ার্ড, উত্তরখানের ৪৪, ৪৫ ও ৪৬ নম্বর ওয়ার্ড, দক্ষিণখানের ৪৭, ৪৮, ৪৯ ও ৫০ নম্বর ওয়ার্ড এবং হরিরামপুরের ৫১, ৫২, ৫৩ ও ৫৪ নম্বর ওয়ার্ড।


অপরদিকে ডিএসসিসির নতুন যুক্ত হওয়া ওয়ার্ডগুলো হলো- শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মান্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ ইউনিয়নের ৫৮, ৫৯, ৬০, ৬১, ৬২, ৬৩, ৬৪, ৬৫, ৬৬, ৬৭, ৬৮, ৬৯, ৭০, ৭১, ৭২, ৭৩, ৭৪ ও ৭৫ নম্বর ওয়ার্ড।


সম্প্রতি সাংবাদিকদের প্রশ্নের জবাবে হেলালুদ্দীন আহমদ বলেন, তফসিল তিনটি একদিনেই ঘোষণা করা হবে এবং একই দিনে ভোট হবে। নতুন ওয়ার্ডের মেয়াদ বর্তমান পরিষদের মেয়াদের সমানই হবে। আগামী ৩১ জানুয়ারিতে হালনাগাদ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। যারা নতুন ভোটার হবেন তারা এই নির্বাচনে শুধু ভোট দিতে পারবেন, কিন্তু ভোটে প্রার্থী হতে পারবেন না। তবে পুরাতন ভোটাররা নির্বাচনে ভোট দিতে পারবেন এবং প্রার্থীও হতে পারবেন বলে সচিব জানান।


বর্তমান ভোটার তালিকা অনুযায়ী ঢাকা উত্তর সিটিতে ২৫৬টি এবং দক্ষিণ সিটিতে ২৩১টিসহ মোট ৪৮৭টি সম্ভাব্য ভোট কেন্দ্রে ১০ লাখ ৫৩ হাজার ৯৯৪জন ভোটার নির্বাচনে ভোট দেবেন। গত ৩০ নভেম্বর লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডিএনসিসি মেয়র আনিসুল হকের মৃত্যুতে এই সিটির মেয়র পদটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

এসবিডি নিউজ ডেস্ক

Related articles