স্বাগতম :
আজ: সোমবার, জানুয়ারী ৮, ২০১৮
ডিএনসিসি উপনির্বাচন: ৩ মাসের জন্য স্থগিত বাগদাদে আত্মঘাতী বোমা বিস্ফোরন অতিরিক্ত ডিআইজি পদমর্যাদায় রদবদল অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিব পর্যায়ে রদবদল নাখালপাড়ায় জঙ্গি অভিযান: নিহত ৩ দেশ কেন মাদক থেকে মুক্ত হতে পারছে না? মুক্তিযুদ্ধের সর্বাধিনায়কের স্বদেশ প্রত্যাবর্তন দিবস নির্মল সেনের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত পুলিশ সপ্তাহ শুরু শৈত্যপ্রবাহে বিপাকে শ্রমজীবী মানুষ

নির্মল সেনের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিনিধি, এসবিডি নিউজ24 ডট কম: বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট, বাম রাজনীতির পুরোধা ও মুক্তিযোদ্ধা নির্মল সেনের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। ৮ জানুয়ারি (সোমবার) রাজাধানীর তোপখানা রোডে নির্মল সেনের স্মরণে শ্রমিক কৃষক সমাজবাদী দলের কেন্দ্রীয় কার্যালয়ে অস্থায়ী বেদীতে সকাল ৮ টা থেকে ১১টা পর্যন্ত ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাজনৈতিক ও বিভিন্ন সংগঠনসহ শ্রেনী-পেশার মানুষ। প্রথমের নির্মল সেনের পরিবারের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে এক এক করে শ্রমিক কৃষক সমাজবাদী দল, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, বাংলাদেশের সংযুক্ত শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনসহ বিভিন্ন শ্রেনী-পেশার মানুষ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে। এছাড়াও গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় নির্মল সেন স্মৃতি সংসদ স্মরণ সভার আয়োজন করা হয়।

২০১৩ সালের ৮ জানুয়ারি নির্মল সেন রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ৮৩ বছর বয়সে পরলোকগমন করেন। নির্মল সেন ১৯৩০ সালের ৩ আগস্ট গোপালগঞ্জের কোটালীপাড়ার দিঘীরপাড় গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম সুরেন্দ্রনাথ সেনগুপ্ত । মায়ের নাম লাবন্য প্রভা সেনগুপ্ত। ৫ ভাই ও ৩ বোনের মধ্যে নির্মল সেন পঞ্চম।  দেশ বিভাগের পর নির্মল সেনের বাবা -মা অন্য ভাই বোনদের সঙ্গে নিয়ে কলকাতা চলে যান। জন্মভূমির প্রতি ভালবাসার কারণে তিনি এদেশে থেকে যান। নির্মল সেন বড় হযেছেন ঝালকাঠি জেলায় তার পিসির বাড়িতে। তিনি ঝালকাঠি জেলার কলসকাঠি বিএম একাডেমি থেকে ১৯৪৪ সালে ম্যাট্রিক পাস করেন। তিনি বরিশাল বিএম কলেজ থেকে আইএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং মাস্টর্স পাস করেন।

স্কুল জীবন থেকে নির্মল সেনের রাজনৈতিক জীবন শুরু হয় ‘ভারত ছাড়ো’ আন্দোলনের মাধ্যমে। পরবর্তীতে তিনি আরএসপিতে যোগ দেন। দীর্ঘদিন তিনি শ্রমিক কৃষক সমাজবাদী দলের সাধারণ সম্পাদক ছিলেন। রাজনীতি করতে গিয়ে নির্মল সেনকে জীবনের অনেকটা সময় জেলে কাটাতে হয়েছে।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • ৮ জানুযারীঃ আজীবন বিপ্লবী কমরেড নির্মল সেনের ১ম মৃত্যুবার্ষিকী
  • বর্ষীয়ান সাংবাদিক নির্মল সেনের ৮৩তম জন্মদিন আজ
  • আগামী ১৮ জানুয়ারী নির্মল সেনের অন্তোষ্টি ক্রিয়া
  • নির্মল সেনের মরদেহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে দান করা হয়েছে
  • প্রখ্যাত সাংবাদিক ও রাজনীতিবিদ নির্মল সেনের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক