কোটালীপাড়ায় রুগ্ন গাভী বিতরন!

কোটালীপাড়ায় রুগ্ন গাভী বিতরন!

কংকন সেন, কোটালীপাড়া থেকে,এসবিডি নিউজ24 ডট কমঃ প্রাণি সম্পদের মাধ্যমে গোপালগঞ্জ জেলার দরিদ্র কৃষান-কৃষানীদের আর্থ-সামাজিক উন্নয়ন কর্মসূচির আওতায় কোটালীপাড়া উপজেলায় রুগ্ন গাভী বিতরন করা হয়েছে। গত সোমবার উপজেলা শিল্পকলা একাডেমি চত্ত্বরে উপজেলার ১৫ জন দরিদ্র কৃষান-কৃষানীর মাঝে এ সব রুগ্ন গাভী বিতরন করা হয়। উপজেলা প্রানি সম্পদ অফিস সুত্রে জানাগেছে-উপজেলার ৪০ জন কৃষান-কৃষানীর মাঝে শংকর প্রজাতীর ৪০ টি গাভী বিতরন করার কথা। প্রতিটি গাভীর ওজন হতে হবে ১৭০ কেজি এবং মূল্য হতে হবে ৪৪ হাজার টাকা। কিন্তু গতকালের বিতরন কৃত গাভী গুলো অত্যামত্ম রুগ্ন । একটি গাভীর মূল্য ২০ থেকে ২৫ হাজার টাকার মধ্যে হবে বলে গাভী প্রাপ্ত কৃষান-কৃষাণীরা জানিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে গাভী প্রাপ্ত কৃষান-কৃষানী বলেন-ঠিকাদারী প্রতিষ্ঠান প্রানি সম্পদ কর্মকর্তাদেরকে খুশি করে রুগ্ন গরু ক্রয় করে আমাদের মাঝে বিতরন করেছে।

এ ব্যাপারে উপজেলা প্রানি সম্পদ কর্মকর্তা ডাঃ হরিপদ বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন-ঠিকাদারী প্রতিষ্ঠানের কাছ থেকে গাভী বুঝে নেয়ার  দ্বায়িত  জেলা প্রানি সম্পদ অফিসের।

জেলা প্রানি সম্পদ কর্মকর্তা মোহাম্মদ লুৎফর রহমান বলেন-গাভী বিতরনের জন্য প্রতিটি উপজেলায় একটি করে কমিটি আছে। এই কমিটির সভাপতি হচ্ছে উপজেলা নির্বাহী কর্মকর্তা। আর সম্পাদক হচ্ছে উপজেলা প্রানি সম্পদ কর্মকর্তা। তারাই গাভী গুলো ঠিকাদারী প্রতিষ্ঠানের কাছ থেকে বুঝে নিয়ে বিতরন করেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কামরুল হাসান বলেন-গতকাল ২৫টি গাভী দেয়ার কথাছিল। সিডিউল মোতাবেক না হওয়ার কারনে ১০টি গাভী ফেরত দেওয়া হয়েছে। আগামী সোমবার সিডিউল অনুযায়ী ১৬টি গাভী বিতরন করা হবে। কোন প্রকার রুগ্ন গাভী বিতরন করতে দেয়া হবে না।

উল্লেখ্য অত্র উপজেলায় আনসার ভিডিপি ও একটি বাড়ী একটি খামার প্রকল্পের মাধ্যমে যে গাভী গুলো বিতরন করা হয়েছিল তার অধিকাংশ গাভী রুগ্ন থাকার কারনে ইতিমধ্যে মারা গেছে বলে সরেজমিনে জানাগেছে।

এসবিডি নিউজ ডেস্ক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।