স্বাগতম :
আজ: মঙ্গলবার, মার্চ ৬, ২০১২
৬ জনের মৃত্যুদণ্ডের আদেশ ভূমিকম্পের কালপর্ব ২০১৮? তারেক-সালামের বিচার শুরু সুন্দরবনে বন্দুকযুদ্ধ: নিহত ২ শেয়ার কেনাবেচায় নতুন নির্দেশনা অভিন্ন ভিসা পদ্ধতির সুপারিশ যুক্তরাষ্ট্রের টেক্সাসে গির্জায় হামলা দুদক ফাঁদে ওয়াকফের সহকারী প্রশাসক মৃত মানবীর অবয়ব (ফাতেমা হক মুক্তা) পটুয়াখালীতে দেশের সর্ব বৃহৎ বিদ্যুৎ কেন্দ্র

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচলে সময় লাগবে ৪৫ মিনিটঃ সুরঞ্জিত সেনগুপ্ত

মোক্তার হোসেন,এসবিডি নিউজ24 ডট কমঃ রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, শিগগিরই ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথে ডাবল-লাইন রেলপথ নির্মাণ কাজ শুরু হবে। এছাড়া এই রেলপথে ইলেকট্রিক ট্রেন চালুর ব্যবস্থা করা হবে। তিনি ৬ মার্চ নগরীর কমলাপুর রেলওয়ে স্টেশনে ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথে একজোড়া নতুন ট্রেন চালুর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে একথা বলেন।

রেলমন্ত্রী বলেন, ঢাকা ও নারায়ণগঞ্জের যাত্রীদের চাহিদার পরিপ্রেক্ষিতে রেলওয়ের সীমাবদ্ধতা থাকা সত্বেও নতুন একজোড়া ট্রেন চালু করা হচ্ছে। এতে করে এই রুটে ১৪ জোড়া ট্রেন চলাচল করবে।  নারায়ণগঞ্জবাসীর দাবির প্রতি সম্মান জানিয়ে সেবার মান বাড়ানো হয়েছে। এই রুটে কমিউটার ট্রেন চলাচলের ব্যবস্থা করা হচ্ছে। অচিরেই এর বাস্তবায়ন করা হবে বলে তিনি উল্লেখ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভি ও সংসদ সদস্য সারাহ বেগম কবরী। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রেলপথ বিভাগের সচিব ফজলে কবির, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. আবু তাহের, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মো. শাহজাহান, অতিরিক্ত মহাপরিচালক (আই) মো. আমজাদ হোসেন, অতিরিক্ত মহাপরিচালক (আরএস) মো. খলিলুর রহমান এবং ঢাকা বিভাগীয রেলওয়ে ব্যবস্থাপক মো. নিজামউদ্দিন মিয়াসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, রেলওয়ের শত সীমাবদ্ধতা সত্ত্বেও বিদ্যমান লোকোমোটিভ, যাত্রীবাহী বগি আর লোকবল দিয়েই বাড়তি একজোড়া ট্রেন চালু করা হয়েছে। এর ফলে ঢাকাস্থ স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছাত্র-ছাত্রী, পুরুষ-মহিলা চাকরিজীবী ও ব্যবসায়ীসহ সর্বস্তরের যাত্রীদের যাতায়াতে সুবিধা হবে। তিনি আরো বলেন, প্রতি ট্রিপে যাত্রী সংখ্যা এক হাজার থেকে দেড় হাজার হয়ে থাকে। অফিস সময়ে ও ছুটির সময়ে যাত্রী সংখ্যা আরো বেশি হয়ে থাকে। নতুন একজোড়া ট্রেন চালুর ফলে প্রায় দু’ থেকে তিন হাজার যাত্রী যাতায়াত করতে পারবে।

রেলমন্ত্রী বলেন, এই একজোড়া ট্রেন চালুর ফলে সড়ক পথে যানজট নিরসনে ভূমিকা রাখবে। ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচলে সময় লাগবে ৪৫ মিনিট। অথচ বাসে সময় লাগে দু থেকে আড়াই ঘণ্টা। এক মাসের মধ্যে ঢাকা-জয়দেবপুর রুটে আরো একজোড়া ট্রেন চালু হবে।

রেলমন্ত্রী ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচলকারী ট্রেনে মহিলা যাত্রীদের জন্য যাত্রীবাহী কোচ সংরক্ষিত করার জন্য রেলওয়ে কর্মকর্তাদের নির্দেশ দেন। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভি ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথকে ডাবল-লাইনে উন্নীত করার এবং আরও নতুন ট্রেন চালুর দাবি জানান। তিনি মহিলা যাত্রীদের জন্য কমপক্ষে দু’টি যাত্রীবাহী বগি সংরক্ষণেরও দাবি জানান।

সংসদ সদস্য সারাহ বেগম কবরী ঢাকা-নারায়ণগঞ্জ রুটে আরও ট্রেন চালুর দাবি জানান। তিনি নতুন একজোড়া ট্রেন চালুর জন্য রেলমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • খুলনার ১৮ টি রুটে বাস চলাচল বন্ধ
  • অনেক সময় বিনা কারণে মামলা মূলতবি করা হয়ঃ আইনমন্ত্রী
  • আর্জেন্টিনার ট্রেন দুর্ঘটনাঃ নিহত ৫০,আহত ৬০০
  • পানির গুণগত মান নিশ্চিত করার পর্যাপ্ত ব্যবস্থা ঢাকা ওয়াসায় নেই!
  • গ্রহণযোগ্য ফর্মুলা থাকলে সংসদে বলুনঃ সুরঞ্জিত সেনগুপ্ত