স্বাগতম :
আজ: মঙ্গলবার, মার্চ ৬, ২০১২
উৎসব আমেজ রাজধানীতে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’: নিহত ১ নিউ ইয়র্কের বাস টার্মিনালে বিস্ফোরণ কমানো হয়েছে স্বর্ণের দাম শীঘ্রই ডিএনসিসি উপ-নির্বাচন বিআরটিসি বাসে ধুমপানমুক্ত সাইন স্থাপন ট্রাম্পের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ চালে’র কেজি ৭০, আলু’র ১ টাকা ডিএনসিসি মেয়র পদ শূন্য ঘোষণা বালিতে আগ্নেয়গিরি: সর্বোচ্চ সতর্কতা

৭ মার্চ বাজারে আসছে বঙ্গবন্ধু প্রতিকৃতি-সংবলিত ৩টি নোট

সুনিত বড়ুয়া,এসবিডি নিউজ24 ডট কমঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি-সংবলিত ১০, ২০ ও ৫০ টাকা মূল্যমানের নোট ৭ মার্চ (বুধবার) প্রথমবারের মতো অবমুক্ত করা হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান কাল বেলা ১১টায় বাংলাদেশ ব্যাংকের সম্মেলনকক্ষে আনুষ্ঠানিকভাবে নোটগুলো অবমুক্ত করবেন।

প্রাথমিকভাবে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল কার্যালয়ের কাউন্টার থেকে নতুন ডিজাইনের এই নোটগুলো ইস্যু করা হবে, যা পরে এই ব্যাংকের অন্যান্য অফিস ও সব বাণিজ্যিক ব্যাংক থেকে একই প্রক্রিয়ায় ইস্যু করা হবে। এসব নতুন নোটের পাশাপাশি বর্তমানে প্রচলিত কাগুজে নোট এবং ধাতবমুদ্রাও যথারীতি চালু থাকবে। ওই তিনটি নোটেই বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমানের স্বাক্ষর রয়েছে। ১০ টাকার নোটের উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে, এ নোটের আকৃতি ১২৩ x ৬০ মিলিমিটার, নোটের সামনের দিকে বঙ্গবন্ধুর প্রতিকৃতি এবং ব্যাকগ্রাউন্ডে জাতীয় স্মৃতিসৌধ হালকা রঙে মুদ্রিত রয়েছে। নোটের পেছনের দিকে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের ছবি আছে। ২০ টাকার নোটের উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের মধ্যে আছে: এ নোটের সাইজ ১২৭ x ৬০ মিলিমিটার, নোটের সামনের দিকে বঙ্গবন্ধুর প্রতিকৃতি এবং ব্যাকগ্রাউন্ডে জাতীয় স্মৃতিসৌধ হালকা রঙে মুদ্রিত রয়েছে। নোটের পেছনের দিকে ষাটগম্বুজ মসজিদ ও বাগেরহাটের ছবি। ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোটটির উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে, এ নোটের সাইজ ১৩০ x ৬০ মিলিমিটার, নোটের ব্যাকগ্রাউন্ডে হালকা অফসেটে জাতীয় স্মৃতিসৌধ মুদ্রিত রয়েছে। নোটের পেছন দিকে শিল্পাচার্য জয়নুল আবেদিন অঙ্কিত ‘মই দেয়া’ ছবি মুদ্রিত আছে।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • ১৪ মার্চ অনুষ্ঠেয় মহাজোটের সমাবেশে জাতীয় পার্টি যাবে নাঃ এরশাদ
  • ৬ মার্চ থেকে এশিয়া কাপের টিকেট বিক্রি শুরু হচ্ছে
  • ওয়ার্ল্ড সামিট সম্মেলন অনুষ্ঠিত।। দ্বিতীয় অনুষ্ঠান ২০১৩ সালের ১ মার্চ
  • চলতি বছরের শেষদিকে বাজারে আসছে কাঠের তৈরী স্মার্টফোন ‘অ্যাডজিরো’
  • ভাষা আন্দোলনের ৬০ বৎসর পূর্তিতে ৬০ টাকার স্মারক নোট