স্বাগতম :
আজ: সোমবার, মার্চ ১২, ২০১২
৬ জনের মৃত্যুদণ্ডের আদেশ ভূমিকম্পের কালপর্ব ২০১৮? তারেক-সালামের বিচার শুরু সুন্দরবনে বন্দুকযুদ্ধ: নিহত ২ শেয়ার কেনাবেচায় নতুন নির্দেশনা অভিন্ন ভিসা পদ্ধতির সুপারিশ যুক্তরাষ্ট্রের টেক্সাসে গির্জায় হামলা দুদক ফাঁদে ওয়াকফের সহকারী প্রশাসক মৃত মানবীর অবয়ব (ফাতেমা হক মুক্তা) পটুয়াখালীতে দেশের সর্ব বৃহৎ বিদ্যুৎ কেন্দ্র

আলু সংকটের আশঙ্কা ব্রিটেনে

এসবিডি নিউজ24 ডট কম,ডেক্সঃ এ বছর ভয়াবহ আলুর সংকটে পড়তে পারে ব্রিটেন। দেশটির দক্ষিণে বৃষ্টিপাতের অভাবে ব্যাহত হচ্ছে আলু চাষ। ব্রিটিশ কৃষকরা এবার তাই আলুর ফলনে বিপর্যয়ের মুখে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আলুর আসন্ন এই সংকট নিয়ে এখন থেকেই বিকল্প চিন্তা শুরু করে দিয়েছে আলুর ক্রেতারা। তারা স্থানীয় আলুর আশা ছেড়ে ঝুঁকছেন আলু আমদানির দিকে। এর ফলে এখন থেকেই অর্থ যোগানের জন্য তারা বাড়িয়ে দিয়েছেন আলুর পাইকারি দাম। যার ফলে আলু থেকে উৎপাদিত খাদ্যদ্রব্যগুলোর দামও ব্রিটেনে বাড়তে শুরু করেছে। মঙ্গলবার ব্রিটেনের এনভায়রনমেন্ট এজেন্সি এ ব্যাপারে একটি প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে উল্লেখ করা হয়, এ বছর ব্রিটেনের খরার ভয়াবহ প্রভাব পড়বে দেশটির কৃষিজাত পণ্যে। যার মধ্যে আছে আলু, গাজর, পেঁয়াজ এবং ফুলকপির মতো প্রয়োজনীয় সবজিগুলোও।

এদিকে ব্রিটেনের স্থানীয় সবজি চাষীরা জানিয়েছেন, শুধু মাত্র অপর্যাপ্ত বৃষ্টিপাতের কারণেই সবজি চাষে এই বিপর্যয় এসেছে। প্রচুর বৃষ্টিপাত ছাড়া এই বিপর্যয় থেকে উত্তরণ সম্ভব নয়। চাষীরা আরো জানান, সেচের মাধ্যমে পানি যোগান দেয়ার জন্য তাদের এখন অতিরিক্ত অর্থ খরচ করতে হচ্ছে। যা পরবর্তীতে বিক্রির সময় আলুর দামের ক্ষেত্রে প্রভাব পড়বে। তাই তারা আগে থেকেই ক্রেতাদের জানিয়ে দিয়েছেন, আলুর জন্য অতিরিক্ত খরচ করতে যেন ক্রেতারা প্রস্তুত থাকেন। কারণ খুব সত্বরই ব্রিটেনের বাজারে দেখা দেবে আলুর সংকট।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • কপোতাক্ষ নদের বুকে বাঁধঃ সংঘর্ষের আশঙ্কা
  • আসছে ব্যাট ফ্লুঃ মহামারির আশঙ্কা
  • কর্মসংস্থান বাড়ছে ব্রিটেনে
  • লন্ডনে হামলার পরিকল্পনাঃ ব্রিটেনে ৯ জনের কারাদন্ড
  • ব্রিটেনে দরিদ্র শিক্ষার্থীদের জন্যে কাউন্সিলের বিশেষ অনুদান