স্বাগতম :
আজ: সোমবার, মার্চ ১২, ২০১২
উবারের নতুন সেবা ’উবারহায়ার’ ইতালি সফরে প্রধানমন্ত্রী অরকা অস্ট্রেলিয়ার নতুন কমিটি পরলোকে কথাসাহিত্যিক শওকত আলী জাবেদ পাটোয়ারী পরবর্তী আইজিপি পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’: নিহত ১ এমপি পুত্রের ঝুলন্ত লাশ উদ্ধার নয়াদিল্লির একটি কারখানায় আগুন পদ্মা সেতু: আশানুরূপ অগ্রগতি শঙ্কামুক্ত নন হায়াৎ আইভী

আলু সংকটের আশঙ্কা ব্রিটেনে

এসবিডি নিউজ24 ডট কম,ডেক্সঃ এ বছর ভয়াবহ আলুর সংকটে পড়তে পারে ব্রিটেন। দেশটির দক্ষিণে বৃষ্টিপাতের অভাবে ব্যাহত হচ্ছে আলু চাষ। ব্রিটিশ কৃষকরা এবার তাই আলুর ফলনে বিপর্যয়ের মুখে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আলুর আসন্ন এই সংকট নিয়ে এখন থেকেই বিকল্প চিন্তা শুরু করে দিয়েছে আলুর ক্রেতারা। তারা স্থানীয় আলুর আশা ছেড়ে ঝুঁকছেন আলু আমদানির দিকে। এর ফলে এখন থেকেই অর্থ যোগানের জন্য তারা বাড়িয়ে দিয়েছেন আলুর পাইকারি দাম। যার ফলে আলু থেকে উৎপাদিত খাদ্যদ্রব্যগুলোর দামও ব্রিটেনে বাড়তে শুরু করেছে। মঙ্গলবার ব্রিটেনের এনভায়রনমেন্ট এজেন্সি এ ব্যাপারে একটি প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে উল্লেখ করা হয়, এ বছর ব্রিটেনের খরার ভয়াবহ প্রভাব পড়বে দেশটির কৃষিজাত পণ্যে। যার মধ্যে আছে আলু, গাজর, পেঁয়াজ এবং ফুলকপির মতো প্রয়োজনীয় সবজিগুলোও।

এদিকে ব্রিটেনের স্থানীয় সবজি চাষীরা জানিয়েছেন, শুধু মাত্র অপর্যাপ্ত বৃষ্টিপাতের কারণেই সবজি চাষে এই বিপর্যয় এসেছে। প্রচুর বৃষ্টিপাত ছাড়া এই বিপর্যয় থেকে উত্তরণ সম্ভব নয়। চাষীরা আরো জানান, সেচের মাধ্যমে পানি যোগান দেয়ার জন্য তাদের এখন অতিরিক্ত অর্থ খরচ করতে হচ্ছে। যা পরবর্তীতে বিক্রির সময় আলুর দামের ক্ষেত্রে প্রভাব পড়বে। তাই তারা আগে থেকেই ক্রেতাদের জানিয়ে দিয়েছেন, আলুর জন্য অতিরিক্ত খরচ করতে যেন ক্রেতারা প্রস্তুত থাকেন। কারণ খুব সত্বরই ব্রিটেনের বাজারে দেখা দেবে আলুর সংকট।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • আসছে ব্যাট ফ্লুঃ মহামারির আশঙ্কা
  • কর্মসংস্থান বাড়ছে ব্রিটেনে
  • বৈদেশিক আয় বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বাংলাদেশের সবজি
  • লন্ডনে হামলার পরিকল্পনাঃ ব্রিটেনে ৯ জনের কারাদন্ড
  • ব্রিটেনে দরিদ্র শিক্ষার্থীদের জন্যে কাউন্সিলের বিশেষ অনুদান