বাংলাদেশের ২০০ নটিক্যাল মাইল সমুদ্রসীমা পাওয়ার বিষয়টি দেশবাসীর জন্য বিশাল অর্জন হিসেবে আখ্যায়িত করেছেন প্রধানমন্ত্রী

বাংলাদেশের ২০০ নটিক্যাল মাইল সমুদ্রসীমা পাওয়ার বিষয়টি দেশবাসীর জন্য বিশাল অর্জন হিসেবে আখ্যায়িত করেছেন প্রধানমন্ত্রী

সৌরভ চৌধুরী,এসবিডি নিউজ24 ডট কমঃ সমুদ্রসীমা নির্ধারণে মিয়ানমারের বিপক্ষে বাংলাদেশ যে ধরনের রায় পেয়েছে, ভারতের বিপক্ষেও একই ধরনের রায় পাওয়ার আশা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মিয়ানমারের সাথে সমুদ্রসীমা বিরোধ নিষ্পত্তিতে বাংলাদেশের ২০০ নটিক্যাল মাইল সমুদ্রসীমা পাওয়ার বিষয়টি দেশবাসীর জন্য বিশাল অর্জন হিসেবে আখ্যায়িত করেছেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ-এর ভিত্তিফলক উন্মোচন এবং ইন্সটিটিউশনের বার্ষিক সাধারণ সভা উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। শেখ হাসিনা বলেন, ১৪ মার্চ বাংলাদেশের মানুষ এক নতুন বাংলাদেশের মালিক হয়েছে। আমাদের দেশ এক লাখ ৪৫ হাজার বর্গকিলোমিটারের কিছুটা বেশি। আর এখন পেলাম আর এক লাখ ১১ হাজার বর্গমাইল জায়গা। আমরা আরেকটি বাংলাদেশ পেলাম। এটি দেশের একটি বিশাল অর্জন। ভারতের সাথে সমুদ্রসীমা বিরোধের নিষ্পত্তিতে বাংলাদেশ যেন একইভাবে লাভবান হয় সেজন্য দেশবাসীকে আল্লাহর কাছে দোয়া করার আহ্বান জানান প্রধানমন্ত্রী। দেশে কৃষি পণ্যের চাহিদা বাড়ার বিপরীতে ক্রমাগত কৃষি জমির পরিমাণ কমছে উল্লেখ করে তিনি কৃষি উৎপাদন বাড়ানোর লক্ষ্যে সময়োপযোগী ও লাগসই কৃষি প্রযুক্তি উদ্বাবন করে তা কৃষকদের মাঝে পৌঁছে দিতে কৃষিবিদদের প্রতি আহ্বান জানান। কৃষি খাতের উন্নয়নে নেওয়া বিভিন্ন ব্যবস্থার উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সরকার বিশেষ করে ভূমিহীন, প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের ক্ষতিপূরণে কৃষি বীমা চালু করেছে। এ ছাড়া কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে ঢাকা মহানগরীর প্রবেশ পথগুলোতে পাইকারী বাজার চালু করা হয়েছে। কৃষকরা যাতে সাশ্রয়ী মূল্যে কৃষি উপকরণ পায় তা নিশ্চিত করতেও তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন শেখ হাসিনা। পরে প্রধানমন্ত্রী কৃষিবিদ ইন্সটিটিউশনের ভিত্তিফলক উন্মোচন করেন।

এসময় অন্যান্যের মধ্যে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, খাদ্যমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, মৎস্য ও প্রাণীসম্পদমন্ত্রী আবদুল লতিফ বিশ্বাস, কৃষি মন্ত্রণালয়ের সচিব মনজুর হোসেইন প্রমুখ উপস্থিত ছিলেন।

বিশেষ প্রতিনিধি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।