এইচএসসি ও সমমান পরীক্ষাঃ সারাদেশের ৯ লাখ ২৬ হাজার ৮১৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে

এইচএসসি ও সমমান পরীক্ষাঃ সারাদেশের ৯ লাখ ২৬ হাজার ৮১৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে

নিজস্ব প্রতিনিধি এসবিডি নিউজ24 ডট কমঃ ১ এপ্রিল (রোববার) থেকে দেশের ১০ শিক্ষা বোর্ডের অধীনে সারাদেশে একযোগে শুরু হচ্ছে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা। এদিকে পরীক্ষা শুরুর সময় ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে লোডশেডিংয়ের মাত্রাও বেড়ে যাওয়ায় শিক্ষার্থীদের মধ্যে উদ্বেগ বাড়ছে।
চলতি বছরের পরীক্ষায় সারাদেশের ৯ লাখ ২৬ হাজার ৮১৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। পরীক্ষার প্রথম দিন আজ অনুষ্ঠিত হচ্ছে বাংলা প্রথম পত্র বিষয়ের পরীক্ষা। সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়ে শেষ হবে দুপুর ১টায়। আগামী ২৩ মে এ পরীক্ষা শেষ হবে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সকাল ১০টায় ঢাকা কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে যাবেন। এবারের পরীক্ষায় শ্রুতিলেখক নিয়ে পরীক্ষায় অংশগ্রহণকারী এবং বুদ্ধিপ্রতিবন্ধী ও শ্রবণপ্রতিবন্ধী (মূক ও বধির) পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বাড়ানো হয়েছে।
রাজধানীসহ দেশের সর্বত্রই নিয়মিতভাবে প্রতি ঘণ্টা অন্তর লোডশেডিং হওয়ায় পরীক্ষার প্রস্তুতিতে বিঘ্ন ঘটছে বলে জানিয়েছে রাজধানীর বিভিন্ন কলেজের একাধিক শিক্ষার্থী। পরীক্ষা চলাকালীন একই মাত্রায় লোডশেডিং হলে পুরো পরীক্ষাতেই নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে তারা আশঙ্কা করছে।
এদিকে গত বৃহস্পতিবার এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী লোডশেডিংয়ের ভোগান্তির বিষয়টি স্বীকার করে বলেন, পরীক্ষা চলাকালীন পরীক্ষা কেন্দ্রে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সংশ্লিষ্ট দফতরগুলোকে চিঠি দেয়া হয়েছে। এবারের পরীক্ষায় ১০ শিক্ষা বোর্ডের অধীনে সারাদেশের ৭ হাজার ৭৫৬টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ৯ লাখ ২৬ হাজার ৮১৪ পরীক্ষার্থী ২ হাজার ১৯৬টি পরীক্ষা কেন্দ্রে অনুষ্ঠিত পরীক্ষায় অংশ নিচ্ছে। গত বছরের পরীক্ষায় অংশ নিয়েছিল ৭ লাখ ৭৯ হাজার ৪৪১ জন। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে প্রায় দেড় লাখ। মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪ লাখ ৯৬ হাজার ৩৯৫ জন, ছাত্রী ৪ লাখ ৩০ হাজার ৪১৯ জন।
গত বছরের তুলনায় পরীক্ষার্থী বৃদ্ধির সঙ্গে সঙ্গে এবার অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠান ও পরীক্ষা কেন্দ্রের সংখ্যাও বেড়েছে। এর মধ্যে গত বছরের তুলনায় এবার শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ২৬৮টি। পরীক্ষা কেন্দ্র বেড়েছে ১২২টি। অপরদিকে প্রতিবারের মতো এবারো দেশের বাইরে ৫টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। তবে রাজনৈতিক গোলযোগপূর্ণ পরিস্থিতির কারণে লিবিয়ার ত্রিপোলি কেন্দ্রের পরীক্ষার্থীরা বাংলাদেশে থেকে পরীক্ষায় অংশ নেবে।

নিজস্ব প্রতিনিধি