জিম ইয়ং কিমের প্রতি জাপানের সমর্থন

জিম ইয়ং কিমের প্রতি জাপানের সমর্থন

এসবিডি নিউজ24 ডট কম,ডেক্সঃ জাপান সরকার ১ এপ্রিল (রোববার) বিশ্বব্যাংকের প্রধান হিসেবে যুক্তরাষ্ট্রের মনোনীত প্রার্থী জিম ইয়ং কিমের প্রতি তাদের সমর্থন ব্যক্ত করেছে। এ প্রার্থীই বিশ্বব্যাংকের পরবর্তী প্রধান নির্বাচিত হবেন। কোরীয় বংশোদ্ভূত এ আমেরিকান চিকিৎসক টোকিও সফর করেন। কিমের সঙ্গে বৈঠকের পর জাপানের অর্থমন্ত্রী জুন আজুমি সাংবাদিকদের বলেন, উন্নয়নশীল দেশগুলোর অবস্থা সম্পর্কে তার সম্যক ধারণা রয়েছে। আন্তর্জাতিক ‘লিসনিং ট্যুরের’ অংশ হিসেবে তিনি টোকিও আসেন। আজুমি বলেন, বিশ্ব ব্যাংকের নেতৃত্ব গ্রহণের ক্ষেত্রে তিনি হবেন উপযুক্ত ব্যক্তি।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বিশ্ব ব্যাংকের প্রধান হিসেবে গত মাসে ডার্টমাউথ কলেজের প্রেসিডেন্ট কিমের নাম ঘোষণা করেন। আফ্রিকায় এইডস মোকাবেলায় আন্তর্জাতিক স্বাস্থ্য সংক্রান্ত প্রচারাভিযান চালানোর জন্য তিনি পরিচিত।

উল্লেখ্য, ১৯৪৪ সালে বিশ্বব্যাংকের প্রতিষ্ঠালগ্ন থেকেই ওয়াশিংটন সংস্থার প্রেসিডেন্ট মনোনীত করে আসছে। তবে এ বছর তারা প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রে চ্যালেঞ্জের মুখে পড়েছে। বিশ্ব ব্যাংকের প্রধান হিসেবে নাইজেরিয়ার নগোজি ওকোনজো আইওয়েলা ও কলম্বিয়ার জোসে এন্টোনিও ওকাম্পো রয়েছেন। ফলে এ পদে কিম তার পক্ষে ব্যাপক সমর্থন পেতে বিকাশমান অর্থনীতির দেশগুলো সফর করছেন। এরই ধারাবাহিকতায় শনিবার তিনি চীন সফর করেন।

আন্তর্জাতিক ডেস্ক

Related articles