নির্বাচন সুষ্ঠু, স্বচ্ছ ও গ্রহণযোগ্য করতে নির্বাচন কমিশন নানা পদক্ষেপ নিচ্ছেঃ কাজী রকিব

নির্বাচন সুষ্ঠু, স্বচ্ছ ও গ্রহণযোগ্য করতে নির্বাচন কমিশন নানা পদক্ষেপ নিচ্ছেঃ কাজী রকিব

রুপম হালদার,এসবিডি নিউজ24 ডট কমঃ ভোটার তালিকা হালনাগাদ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান বিশাল এক কর্মযজ্ঞ। এ কাজে সব মহলের সহযোগিতা প্রয়োজন। নির্বাচন সুষ্ঠু, স্বচ্ছ ও গ্রহণযোগ্য করতে নির্বাচন কমিশন নানা পদক্ষেপ নিচ্ছে। এক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা রয়েছে সাধারণ মানুষের। মানুষ উঠে দাঁড়ালে দুস্কৃতকারীরা সুবিধা করতে পারে না। পারে তখন, যখন মানুষ নীরব থাকে। ৫ এপ্রিল (বৃহস্পতিবার) চট্টগ্রামে এক মতবিনিময় সভায় এ কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমদ।

সিইসি বলেন, রোহিঙ্গাসহ বিদেশীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি, মিথ্যা তথ্য দিয়ে একাধিকবার ভোটার হওয়া, সঠিক ও শুদ্ধ ভোটার তালিকা ও জাতীয় পরিচয়পত্র প্রদান ইত্যাদি বিষয়ে যথাযথ সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। প্রবাসী বাংলাদেশীরাও ভোটার হতে পারবেন। তবে তারা যখন দেশে অবস্থান করবেন তখনই এ সুযোগ পাবেন। তিনি  আরো বলেন, এবার ডিজিটাল ক্যামেরাসহ উন্নতমানের ইক্যুইপমেন্ট সংগ্রহ করা হয়েছে। একাধিক পর্যায়ে সংগৃহীত তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে। সারাদেশের প্রতিটি ইউনিয়নে একটি করে রিসোর্স সেন্টার করার ব্যবস্থা হয়েছে। তবে উন্নত প্রযুক্তি ও মেশিনারিজ পরিচালনায় যথেষ্ট দক্ষ জনবল পাওয়া যাচ্ছে না।

তিনি বলেন, এবার ভোটার তালিকা হালনাগাদের সাথে পুরনো অবিলিকৃত জাতীয় পরিচয়পত্র বিতরণেরও পদক্ষেপ নেয়া হয়েছে।

সিইসি বলেন, প্রতিটি উপজেলায় সার্ভার স্টেশন স্থাপনের কাজ শেষ হলে ভুল পরিচয়পত্র সংশোধন ও নবায়নের কাজে জটিলতা কেটে যাবে। তাছাড়া ঢাকায় কেন্দ্রীয় তথ্যভাণ্ডার এমনভাবে সংরক্ষণের ব্যবস্থা নেয়া হয়েছে যাতে করে অনাহূত কেউ এতে প্রবেশ করতে না পারে, আর কোনো দুর্যোগ-দুর্বিপাকে এটা নষ্ট হলে বিকল্প ব্যবস্থা হিসাবে ঢাকার বাইরে দ্বিতীয় তথ্যভাণ্ডার সংরক্ষণাগার গড়ে তোলার পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান।

নিজস্ব প্রতিনিধি