স্বর্ণের দাম কমেছে ।। ভরিপ্রতি দেড় হাজার টাকা পর্যন্ত!

স্বর্ণের দাম কমেছে ।। ভরিপ্রতি দেড় হাজার টাকা পর্যন্ত!

মোক্তার হোসেন,এসবিডি নিউজ24 ডট কমঃ স্বর্ণের দাম ভরিপ্রতি দেড় হাজার টাকা পর্যন্ত কমেছে। ৬ এপ্রিল (শুক্রবার) থেকে স্বর্ণের এই নতুন দর কার্যকর হয়েছে। আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমে যাওয়ায় গত বৃহস্পতিবার দেশের বাজারেও দাম কমানোর ঘোষণা দেয় বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এর আগে সর্বশেষ গত ২৯ মার্চ দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানো হয়েছিল। নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট স্বর্ণের দাম এক হাজার ৫১৬ টাকা কমে হয়েছে ৫৭ হাজার ৪৪৫ টাকা। ২১ ক্যারেট স্বর্ণের দাম এক হাজার ৪৫৮ টাকা কমে হয়েছে ৫৪ হাজার ৮৭৯ টাকা। ১৮ ক্যারেট স্বর্ণের দাম এক হাজার ২৮৩ টাকা কমে ৪৭ হাজার পাঁচ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দাম এক হাজার ৪০০ টাকা কমে ৩৫ হাজার ৬৯১ টাকা হয়েছে। পাশাপাশি ২১ ক্যারেট (ক্যাডমিয়াম) রুপার দাম ভরিপ্রতি ৫৮ টাকা কমে হয়েছে এক হাজার ৫১৬ টাকা।
স্বর্ণের পাশাপাশি কমানো হয়েছে রুপার দামও। শুক্রবার থেকে প্রতি ভরি রুপার দাম ৫৮ টাকা কমে ১ হাজার ৫১৬ টাকায় বিক্রি হচ্ছে। গত বৃহস্পতিবার প্রতি ভরি রুপা বিক্রি হয়েছে ১ হাজার ৫৭৪ টাকায়।
সূত্র জানায়, কয়েক দিন ধরেই বিশ্ববাজারে স্বর্ণের দাম নিম্নমুখী। বিশ্ববাজারে গত বৃহস্পতিবার প্রতি আউন্স (২.৬৬ ভরি) স্বর্ণ বিক্রি হয়েছে ১ হাজার ৬২০ ডলারে। তার আগে গত মঙ্গলবার প্রতি আউন্স স্বর্ণ ১ হাজার ৬৭৭ ডলারে লেনদেন হলেও গত বুধবার তা ১ হাজার ৬১৮ ডলারে নেমে আসে। বিশ্ববাজারের সঙ্গে স্বর্ণের দাম সমন্বয় করতে গত বৃহস্পতিবার বৈঠকে বসেন ব্যবসায়ীরা। বৈঠকে গিনি স্বর্ণ ব্যবসায়ীরা দাম কমানোর সিদ্ধান্ত নিলে জুয়েলার্স সমিতি তাতে সম্মতি দেয়।
সংশ্লিষ্টরা বলছেন, মূলত যুক্তরাষ্ট্রের অর্থনীতি চাঙ্গা হওয়ার পাশাপাশি ডলারের মূল্যমান বৃদ্ধির প্রভাব পড়তে শুরু করেছে স্বর্ণের বাজারে। এ ছাড়া রাশিয়াসহ আরো কয়েকটি দেশও স্বর্ণের মজুদ কমানোর ঘোষণা দিয়েছে। এসব কারণেই স্বর্ণের দাম কমে আসছে।
উল্লেখ্য, বিশ্ববাজারে হংকং, দুবাই, নিউইয়র্ক, লন্ডন, জুরিখ সর্বত্র স্বর্ণের দাম প্রায় একইরকম দাম থাকলেও দেশে দাম নির্ধারণের ক্ষেত্রে দুবাইয়ের মূল্যকে মানদ- হিসেবে বিবেচনা করা হয়।

নিজস্ব প্রতিনিধি