বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ও বিআইডিএসের যৌথ সংবাদ সম্মেলনঃ আদমশুমারিতে দেশের ৩ দশমিক ৯৭ শতাংশ মানুষ গণনা থেকে বাদ পড়েছে!

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ও বিআইডিএসের যৌথ সংবাদ সম্মেলনঃ আদমশুমারিতে দেশের ৩ দশমিক ৯৭ শতাংশ মানুষ গণনা থেকে বাদ পড়েছে!

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ আদমশুমারিতে দেশের ৩ দশমিক ৯৭ শতাংশ মানুষ গণনা থেকে বাদ পড়েছে বলে মনে করছে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান-বিআইডিএস। এই ভুল সংশোধন করে আগামী জুন মাসের মধ্যে জনসংখ্যার চূড়ান্ত হিসাব প্রকাশ করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। ৯ এপ্রিল (সোমবার) ব্যুরো ও বিআইডিএসের এক যৌথ সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

উল্লেখ্য, গত বছর জুলাইয়ে এই আদমশুমারির প্রাথমিক ফলাফলে বলা হয়েছিল, বর্তমানে মোট জনসংখ্যা ১৪ কোটি ২৩ লাখ ১৯ হাজার, যা নিয়ে বিস্ময় প্রকাশ করেন অনেকেই।

আদমশুমারির তথ্য যাচাইয়ের দায়িত্বে থাকা বিআইডিএসের মহা পরিচালক ড. মুস্তফা কে মুজেরি সংবাদ সম্মেলনে বলেন, তাদের মূল্যায়নে শুমারিতে ৩ দশমিক ৯৭ শতাংশ মানুষ গণনা করা হয়েছে। গণনার প্রাথমিক ফলের সঙ্গে এই পরিমাণ যোগ করলেই জনসংখ্যা বেড়ে যাবে আরো ৫৭ লাখ। সব হিসাব চূড়ান্ত করার পর জনসংখ্যা আরো বাড়বে জানিয়ে পরিসংখ্যান ব্যুরোর মহা পরিচালক মো. শাজাহান আলী মোল্লা বলেন, “গণনার হিসাব শেষ করার পর এই ৩ দশমিক ৯৭ শতাংশ যোগ করে আগামী জুনের মধ্যে চূড়ান্ত ফল ঘোষণা করা যাবে বলে আশা করছি আমরা।” গত বছর ১৫ থেকে ১৯ মার্চ সারা দেশে পঞ্চম আদমশুমারি ও গৃহগণনা হয়। পরিসংখ্যান ব্যুরোর কর্মীরা ওই সময় বাড়ি বাড়ি গিয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করেন। এরপর ১০ থেকে ১৪ এপ্রিল বিআইডিএসের কর্মীরা বাছাই করা ২৮০টি এলাকায় গিয়ে তা পর্যালোচনা করেন। গত বছর ১৬ জুলাই ঘোষিত প্রাথমিক ফল অনুযায়ী, দেশের জনসংখ্যা বৃদ্ধির হার এখন ১ দশমিক ৩৪ শতাংশ, যা ১০ বছর আগের চেয়ে শূন্য দশমিক ২৪ শতাংশ কম। জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ৯৬৪ জন।

বিশেষ প্রতিনিধি