স্বাগতম :
আজ: সোমবার, এপ্রিল ৯, ২০১২
উৎসব আমেজ রাজধানীতে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’: নিহত ১ নিউ ইয়র্কের বাস টার্মিনালে বিস্ফোরণ কমানো হয়েছে স্বর্ণের দাম শীঘ্রই ডিএনসিসি উপ-নির্বাচন বিআরটিসি বাসে ধুমপানমুক্ত সাইন স্থাপন ট্রাম্পের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ চালে’র কেজি ৭০, আলু’র ১ টাকা ডিএনসিসি মেয়র পদ শূন্য ঘোষণা বালিতে আগ্নেয়গিরি: সর্বোচ্চ সতর্কতা

২৪ মে ডিসিসি নির্বাচন।।ঢাকার দুই ভাগে প্রায় ৪০ লাখ ভোটার

সৌরভ চৌধুরী,এসবিডি নিউজ24 ডট কমঃ ঢাকার দুই সিটি কর্পোরেশনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ২৪ মে ঢাকা উত্তর ও দক্ষিণে সিটি কর্পোরেশনে ভোটগ্রহণ হবে। ৯ এপ্রিল (সোমবার) দুপুরে নির্বাচন কমিশন (ইসি) সম্মেলন কক্ষে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ এ নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

ঢাকার দুই ভাগে প্রায় ৪০ লাখ ভোটার রয়েছে।

প্রসঙ্গত, ২০০২ সালের এপ্রিলে সর্বশেষ অবিভক্ত ডিসিসি’র নির্বাচন হয়। ২০০৭ সালে এর মেয়াদ উত্তীর্ণ হলে শামসুল হুদার নেতৃত্বাধীন ইসি বেশ ক’বার নির্বাচনের উদ্যোগ নিয়েও ব্যর্থ হয়।  ২০১১ সালের ৩০ নভেম্বর ডিসিসিকে উত্তর ও দক্ষিণ করে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন সংসদে পাস হয়। এসময় ৯০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা থাকায় ফেব্রুয়ারির মধ্যে নির্বাচনের কথা ছিল।  কিন্তু বিদায়ী ইসি তাতে অপারগতা প্রকাশ করে। এরই ধারাবাহিকতায় নির্বাচন করার সময় বাড়িয়ে ১৮০ দিন তথা মে পর্যন্ত করা হয়।

সিইসি কাজী রকিব ইতোমধ্যে জানান, নির্ধারিত সময়ের আগেই ডিসিসি’র নির্বাচন হবে।

আইন অনুযায়ী, ২৯ মে’র মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • নির্বাচন সুষ্ঠু, স্বচ্ছ ও গ্রহণযোগ্য করতে নির্বাচন কমিশন নানা পদক্ষেপ নিচ্ছেঃ কাজী রকিব
  • ডিসিসি নির্বাচন : তরুণ আলোয় গড়বো দেশ, বঙ্গবন্ধু’র বাংলাদেশ
  • ডিসিসি নির্বাচনঃ মে মাসের শেষ সপ্তাহে
  • যথাসময়ে ৩০ হাজার পোলিং ও প্রিজাইডিং কর্মকর্তা নিয়োগ দেয়া সম্ভব হবেঃ ইসি
  • হোল্ডিং ট্যাক্স আদায়ে তৎপর হচ্ছে ঢাকার দুই সিটি করপোরেশন