ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প ।। সুনামি সতর্কতা প্রত্যাহার

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প ।। সুনামি সতর্কতা প্রত্যাহার

এসবিডি নিউজ24 ডট কম,ডেক্সঃ রাজধানী ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে ১১ এপ্রিল (বুধবার) মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। বুধবার দুপুর পৌনে তিনটায় ভূমিকম্প শুরু হয়। দুই দফায় এই কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের সময় উঁচু ভবনে ঝাঁকুনির কারণে বিভিন্ন ভবনে আতঙ্ক সৃষ্টি হয়। অনেকেই উঁচু ভবন থেকে সরে আসার চেষ্টা করেন। অফিসপাড়া মতিঝিলেও ভূমিকম্পে চরম আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় লোকজন রাস্তায় বেরিয়ে আসেন।

কলকাতা ও তার আশেপাশের এলাকা জুড়ে ভূমিকম্প দেখা যায়। দুপুর ২.১৪টা নাগাদ কয়েক সেকেন্ডের জন্য শহর কলকাতা নড়ে ওঠে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৮.৯। সেখানে পার্কস্ট্রিটের এপিজি হাউসে ফাটল দেখা দিয়েছে।

ভূমিকম্পের উৎসস্থল ইন্দোনেশিয়া। ইন্দোনেশিয়ার সুমাত্রা থেকে ৩১৫ কিলোমিটার দূরে ৮ দশমিক ৮ মাত্রার প্রবল ভূকম্পনের খবর দিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দপ্তর- ইউএসজিএস।

এদিকে, বাংলাদেশের চট্টগ্রাম বন্দর থেকে সুনামি সতর্কতা প্রত্যাহার করা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে বন্দর ও সমুদ্র এলাকায় কালবৈশাখী ঝড়ের আশঙ্কায় ২ নম্বর সতর্ক সংকেত জারি করা হয়েছে। যুক্তরাষ্ট্রের হাওয়াইভিত্তিক প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার (পিটিডব্লিউসি) বিষয়টি নিশ্চিত করেছে। এর আগে পিটিডব্লিউসি জানায়, এশিয়া ও ইউরোপসহ ২৮টি দেশে সুনামির আশঙ্কা করা হচ্ছে। তবে সন্ধ্যায় ২৮ দেশের তালিকা থেকে ‍বাংলাদেশসহ ২৩টি দেশেকে বাদ দেয়া হয়। এ মুহূর্তে ইন্দোনেশিয়া, ভারত, শ্রীলঙ্কা, ‍মালদ্বীপ ও ব্রিটেনে সুনামি সতর্কতার আওতায় রেখেছে সংস্থাটি।

এসবিডি নিউজ ডেস্ক

Related articles