আই শ্যাল নট হেজিটেড টু রিজাইনঃ সুরঞ্জিত

আই শ্যাল নট হেজিটেড টু রিজাইনঃ সুরঞ্জিত

সৌরভ চৌধুরী,এসবিডি নিউজ24 ডট কমঃ এপিএসের অর্থ কেলেঙ্কারি নিয়ে ব্যাপক সমালোচনার মুখে রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, তদন্তে দোষ প্রমাণিত হলে পদত্যাগ করতে তিনি ‘দেরি’ করবেন না। রেলওয়েকে দুর্নীতিমুক্ত করতে গিয়ে চক্রান্তের শিকার হচ্ছেন বলেও মন্তব্য করেছেন পাঁচ মাস আগে মন্ত্রিত্ব পাওয়া এই আওয়ামী লীগ নেতা। নিজের অবস্থান স্পষ্ট করতে  ১২ এপ্রিল (বৃহস্পতিবার) রেলভবনে এক সংবাদ সম্মেলনে সুরঞ্জিত বলেন, গত ৪০ বছরে রেল থেকে সুবিধাভোগকারীরা বর্তমানে যে চক্রান্ত করছে তারই শিকার হয়েছেন তার এপিএস ও রেলের একজন মহাব্যবস্থাপক।

এপিএসের কেলেঙ্কারির পর অভিযোগের আঙুল তার দিকেও ওঠায় পদত্যাগ করবেন কি না- এ প্রশ্নের জবাবে সুরঞ্জিত বলেন, রাজনীতিবিদদের জন্য পদ অর্জন করা সহজ নয়, তবে পদত্যাগ করা সহজ। অবস্থা তেমন হলে তার পদত্যাগে ‘এক মুহূর্ত’ সময় লাগবে না।

প্রধানমন্ত্রী সুরঞ্জিতকে পদত্যাগ করতে বলেছেন- এমন গুঞ্জনের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে রেলমন্ত্রী বলেন, ঘটনার পর দিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কথা হয়েছে, এরপর আর কথা হয়নি।

“তদন্ত কমিটির প্রতিবেদনে আমার দোষ প্রমাণিত হলে আই উইল একসেপ্ট ইট, আই শ্যাল নট হেজিটেড টু রিজাইন,” বলেন তিনি।

সুরঞ্জিত বলেন, “মন্ত্রিত্ব স্থায়ী পদ নয়, থাকা না থাকা বড় কথা নয়। সবচেয়ে বড় কথা আমি রাজনীতিবিদ, আমি সংসদ সদস্য।”

দুর্নীতির সঙ্গে কারা কীভাবে জড়িত তা- না জেনেই মন্ত্রী বা সরকারের ‘ভাবমূর্তি নষ্ট করা’ ঠিক নয় বলেও তিনি মন্তব্য করেন।

উল্লেখ্য, গত সোমবার গভীর রাতে রাজধানীর জিগাতলা মোড়ে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদর দপ্তরের মূল ফটকের কাছে বিপুল পরিমাণ টাকাসহ আটক হন মন্ত্রীর এপিএস ওমর ফারুক তালুকদার। পরে তাকে ছেড়ে দেয়া হলেও ওই ঘটনা নিয়ে ব্যাপক গুঞ্জন শুরু হয়।

ফারুকের সঙ্গে ওই গাড়িতে রেলওয়ের মহাব্যবস্থাপক (পূর্ব) ইউসুফ আলী মৃধাও ছিলেন। সংবাদ মাধ্যমের খবর, রেলওয়ের নিয়োগের জন্য ঘুষ হিসেবে ওই ৭০ লাখ টাকা নেয়া হয়েছিল।

ব্যাপক সমালোচনার মুখে বুধবার ফারুককে সাময়িক বরখাস্ত করেন সুরঞ্জিত। ওই ঘটনার তদন্তে দুটি কমিটি করে রেলপথ মন্ত্রণালয়।

বিশেষ প্রতিনিধি